নগরীর ২৯টি কেন্দ্রে বিসিএস পরীক্ষা দিলেন ২৪ হাজার ১১৮ জন, এক পরীক্ষার্থী বহিষ্কার কেন্দ্রে ঢুকতে না পেরে রাস্তায় আহাজারি বিসিএস পরীক্ষার্থীর

আপডেট: এপ্রিল ২৬, ২০২৪, ১১:০৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


পরীক্ষা শুরু সকাল ১০টায়, আর আধা ঘণ্টা আগে কেন্দ্রে ঢুকতে হবে পরীক্ষার্থীকে। নওগাঁ থেকে রাজশাহী পৌঁছে ফাহাদ ফয়সাল যখন কেন্দ্রের সামনে তখন ৯:৪০ মিনিট। পরীক্ষা কেন্দ্রের প্রধান ফটক বন্ধ। তিনি গেটে পুলিশ সদস্যদের-অনুরোধ করেন তাকে ভেতরে যেতে দেওয়ার জন্য; কিন্তু তারা রাজি নায়। ফটক-টপকে ফাহাদ ভেতরে ঢুকলে পুলিশ তাকে বের করে আনে। এ জন্য ফাহাদ রাস্তায় মাথা ঠুকে আহাজারি করে বলতে থাকেন, ‘এটা আমার লাস্ট বিসিএস। আমাকে মেরে ফেলেন ভাই।’

ঘটনাটি ঘটে শুক্রবার (২৬ এপ্রিল) ৪৬ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার রাজশাহীর মসজিদ মিশন একাডেমি কেন্দ্রে। সকাল ৯:৪২ মিনিটে মসজিদ মিশন একাডেমির সামনে দেখা যায়, ফাহাদ প্রধান ফটক টপকে ভেতরে ঢুকছেন। তিনি ভেতরে ঢুকে যায়ার পর ২জন পুলিশ তাকে ধরেন। এ সময় ফটকের বাইরে হতে এক নারী ‘ঢুকতে দেন প্লিজ’ বলে চিৎকার করতে থাকেন। পুলিশ বের করে দেওয়ার পর কাঁদতে-কাঁদতে ফাহাদ রাস্তায় শুয়ে বলেতে থাকেনÑ‘এটা আমার লাস্ট বিসিএস ছিল। আমাকে মেরে ফেলেন ভাই।’ এ সময় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। তখন একজন পুলিশ সদস্য এসে তাকে বলেন, ‘এই ভাই, ওঠেন।’ পরে উঠে ফাহাদ প্রধান ফটকের কাছে পড়ে থাকা কলম আর প্রবেশপত্র নিতে আসেন।

আবারও তিনি রাস্তায় হাত আর মাথা ঠুকতে থাকেন। ফাহাদ বলেন, ‘আমি মরে যাব। আমি মরে যাব। আমার লাস্ট বিসিএস ছিল এটা।’ পরে এক ব্যক্তি ফাহাদকে ভেতরে ঢোকানোর চেষ্টা করেন, কিন্তু পুলিশের বাধায় ব্যর্থ হন। একই সময় কেন্দ্রের সামনে অভিভাবকেরা বলেন, ‘পরীক্ষা তো এখনো শুরু হয়নি। ছেলেটাকে ঢুকতে দেয়া উচিত ছিলো।’ কিছুক্ষণ পরে ফাহাদ সেখান হতে চলে যান। ফাহাদের নিবন্ধন নং ছিলো-১২০২৬০০২।

এ বিষয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) রাজশাহী, কার্যালয়ের উপপরিচালক নূর আহমেদ মাছুম বলেন, ‘কয়েক দিন আগে আমাদের চেয়ারম্যান মহোদয় সব কেন্দ্র সচিবদের সঙ্গে ভার্চুয়াল মিটিং করেছিলেন। তিনি নির্দেশ দেন, পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে কেউ কেন্দ্রে প্রবেশ না করলে তাকে যেন আর ঢুকতে দেওয়া না হয়। এই নির্দেশনায় বাস্তবায়ন করা হয়েছে। পরীক্ষার্থীরই আরও আগে আসা উচিত ছিল। তাহলে তিনি পরীক্ষা দিতে পারতেন।’ ৪৬ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় রাজশাহী মহানগরীর ২৯টি কেন্দ্রে বিভাগের আট জেলার মোট পরীক্ষার্থী ছিলেন ৩১ হাজার ৯৪৭ জন। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ২৪ হাজার ১১৮ জন। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সুষ্ঠুভাবেই পরীক্ষা শেষ হয়েছে। তবে নগরীর শাহমখদুম কলেজ কেন্দ্রে এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। অন্য কোনো কেন্দ্রে অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

এ বিভাগের অন্যান্য সংবাদ