পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড

আপডেট: এপ্রিল ১০, ২০২৪, ১:৪২ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:পদ্মা সেতুতে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ টোল আদায় হয়েছে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ। মঙ্গলবার টোল আদায়ের এই নতুন রেকর্ড তৈরি হয়।
সেতু কর্তৃপক্ষের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী জানান, মঙ্গলবার (৯ এপ্রিল) পদ্মা সেতু দিয়ে ৪৫ হাজার ২০৪টি যানবাহন পারাপার হয়েছে; এতে টোল আদায় হয়েছে ৪ কোটি ৯০ লাখ ৬৭ হাজার ৫০ টাকা।
এটি পদ্মা সেতুতে এক দিনে সর্বোচ্চ টোল আদায়।

তিনি বলেন, ‘মাওয়া প্রান্ত হতে ত্রিশ হাজার ৩শো৩০ টি ও জাজিরা প্রান্ত হতে ১৪ হাজার ৮শো৭৪ টি যানবাহন পারাপার হয়। এতে নগদ টোল আদায় হয়েছে চার কোটি ৮৯ লক্ষ ৯৪ হাজার ৭০০ টাকা।
‘বাকিতে সরকারি প্রতিষ্ঠানের যান পারাপারে টোল রয়েছে ৭০ হাজার ৮৫০ টাকা। আর চলন্ত অবস্থায় ইটিসিএস পদ্ধতিতে টোল জমা হয়েছে ১ হাজার ৫শো টাকা।

২০২২ সালের ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুর প্রতীক্ষিত পদ্মা সেতু উদ্বোধন করেছিলেন। পরদিন হতে যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। সেতু চালু হয়ার পর ১ম দিন ৫১ হাজার ৩শো১৬ টি যানবাহন সেতু ব্যবহার করেছিলো।

সেদিন টোল আদায় হয় ২ কোটি ৯ লাখ ৩১ হাজার ৫৫০ টাকা। এ পর্যন্ত পদ্মা সেতু দিয়ে এটিই সর্বোচ্চ যানবাহন পারাপারের রেকর্ড।
২০২৩ বছরের ২৭ জুন ৪৩ হাজার ১৩৭ টি যানবাহন পারাপারে ৪ কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৩০০ টাকা টোল আদায় হয়।
এর-আগে ২০২২ সালের ৮ জুলাই সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড ছিলো ।

তবে মঙ্গলবার পার হয়া যানবাহন সংখ্যার দিক-দিয়ে ২য় অবস্থানে আছে বলে সেতু কর্তৃপক্ষের অতিরিক্ত পরিচালক জানিয়েছেন।
তিনি বলেন, ‘পদ্মা সেতু চালু হয়ার পর থেকে ১ মিনিটের জন্য সেতুতে যান পারাপার বন্ধ হয় নি। নির্বিঘ্নে পদ্মা সেতু হয়ে দক্ষিণ থেকে পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ যাতায়াত করতে পারছে।
‘পদ্মা সেতু দিয়ে এ পর্যন্ত মোট টোল আদায় হয়েছে ১৪৫৩ কোটি ১৪ লাখ ১২ হাজার ৮শো টাকা। আর গাড়ি পার হয়েছে ১ কোটি ৮ লাখ ৫৫ হাজার ৬৬২টি।

তথ্যসূত্র: বিডিনিউজ