বাঘায় পদ্মার চরে জমিতে রসুন ১০০ টাকা কেজি লাভজনক বিক্রি

আপডেট: মার্চ ১৪, ২০২৪, ৮:৩২ অপরাহ্ণ

 

বাঘায় পদ্মার চরে
আমানুল হক আমান, বাঘা:


রাজশাহীর বাঘায় পদ্মার চরে জমিতে রসুন ১০০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে কালিদাসখালী চরে জমিতে থেকে তুলে জমিতেই দাড়ি দিয়ে ওজন করে দেয়া হয়।

কালিদাসখালীর মিলন শেখ বাঘায় পদ্মার চরে ১০ কাঠা জমিতে রসুন আবাদ করেছেন। তিন মাসে তার বীজ, সার, সেচ সহ খরচ হয়ে প্রায় এক লাখ টাকা। সব খরচ বাদ দিয়ে তার দেড় লাখ টাকা বিক্রি করবে।

স্থানীয় ব্যবসায়ী আরিফুর রহমান জমিতে লেবার দিয়ে রসুন উঠিয়ে ওজন করে নেয়। বাঘায় পদ্মার চরে প্রতিকেজি ১০০ টাকা। প্রতিমণ ৪ হাজার টাকা। তিনি বলেন ক্যারিং খরচ সহ আমি ১৫০ টাকা দরে বাঘা ও আড়ানী হাটে বিক্রি করব।

কালিদাসখালী চরের গোলাম মোস্তফা বলেন, অন্য বছরের তুলনায় বাঘায় পদ্মার চরে এবার প্রচুর পরিমান রসুন আবাদ হয়েছে। আমি নিজেও বাড়ির আঙ্গিনায় রসুন আবাদ করেছি। আসা করছি ফলন ভাল হবে।

পলাশিফতেপুর চরের রেজাউল ইসলাম বলেন, আমি নিজেও পদ্মার চরে তিন বিঘা জমিতে রসুন আবাদ করেছি। গেঢ়, সার, বীজ সহ প্রায় ৬ লাখ টাকা খরচ হয়েছে। খরচ বাদ দিয়ে প্রায় ১০ লাখ টাকা জমি থেকে বিক্রি করব আমা করছি। আবহাওয়া ভাল থাকলে দাম আরো বেমি পাব আশা করছি।

এ বিষয়ে চকরাজাপুর ইউনিয়নের চেয়ারম্যান বাবলু বলেন, বাঘায় পদ্মার চরে প্রচুর পরিমান রসুন সহ বিভিন্ন সবজির আবাদ হয়। এগুলো ব্যবসায়ীরা জমি থেকে নিয়ে যায়। কৃষকদের হাটে আর নিয়ে যাওয়া লাগে না। এখান থেকে বিক্রি করে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, উপজেলা ৯৩৪ হেক্টর জমিতে রসুন চাষ হয়েছে। এরমধ্যে পদ্মার চরে অর্ধেক রসুনের আবাদ হয়েছে। এ রসুন স্থানীয়ভাবে চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় চালান হয়।

আরও পড়ুন:https://dailysonardesh.com/%e0%a6%95%e0%a7%81%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%96%e0%a7%8b%e0%a6%81%e0%a6%9c%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%a8/

এ বিভাগের অন্যান্য সংবাদ