সোনামসজিদ স্থলবন্দরে রাজস্ব আদায়ের হার ৬৬ দশমিক ৬৩ শতাংশ

আপডেট: জানুয়ারি ১৫, ২০২৪, ৮:৫০ অপরাহ্ণ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:


চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে চলতি অর্থবছরে এখন পর্যন্ত রাজস্ব আদায়ের হার রাজস্ব আদায়ের হার ৬৬ দশমিক ৬৩ শতাংশ।
সোনামসজিদ শুল্ক স্টেশন সূত্রে জানা গেছে, শতভাগ ই-পেমেন্ট বাস্তবায়ন, বিকম সফটওয়্যার ব্যবহার, স্টেক হোল্ডারদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক স্থাপন ও রাজস্ব ফাঁকি রোধে মনিটরিং বৃদ্ধিসহ কৃষিপণ্যের আমদানির ফলে রাজস্ব আদায় ভালো হচ্ছে। আমদানি-রপ্তানির এই ধারা অব্যাহত থাকলে চলতি অর্থবছরে রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় হবে বলে মনে করেছেন স্টেশন সংশ্লিষ্টরা।

সোনামসজিদ শুল্ক স্টেশনের সূত্র মতে, এই বন্দর দিয়ে ভারত থেকে পাথর, ভুট্টা, ভুসি, চিড়া, কিছু মেশিনারিজ, পোলট্রি ফিড, ফ্লাইঅ্যাশ, পেঁয়াজসহ মৌসুমি ফল যেমন কমলা ও আঙ্গুরসহ বিভিন্ন ফল আমদানি হয়। অপরদিকে নেট মশারি, পাটের ব্যাগ, পাটের দড়ি, রাইসব্রান ওয়েল ও কিছু গার্মেন্টস পণ্য বাংলাদেশ থেকে রপ্তানি করা হচ্ছে। তবে এই বন্দর দিয়ে শতভাগের প্রায় ৬৪ শতাংশই পাথর আমদানি করা হয়। যদিও পাথর থেকেই সবচেয়ে বেশি রাজস্ব আদায় হচ্ছে।

বন্দর সংশ্লিষ্টরা বলছে, পাথরের সাথে পেঁয়াজের পাশাপাশি প্রথমবারের মতো আলু ও কৃষিপণ্যের আমদানি বাড়ায় বৃদ্ধি পেয়েছে রাজস্ব আদায়। আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক থাকলে চলতি অর্থবছরে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

সোনামসজিদ স্থলবন্দর কাস্টমস স্টেশন জানায়, গত ২০২২-২০২৩ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিলো ১ হাজার ৩৭ কোটি ৪০ লাখ ৩১ হাজার টাকা। এর বিপরীতে আদায় হয়েছিল ৬১৮ কোটি ৯২ লাখ ২৪ হাজার টাকা। লক্ষ্যমাত্রার অনেক নিচে ছিলো আদায়।

এবার চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৭৮ কোটি ৭১ লাখ ৬০ হাজার টাকা। চলতি অর্থবছরের জুলাই থেকে নভেম্বর পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ৪১১ কোটি ৭০ লাখ ৬৮ হাজার টাকা। রাজস্ব আদায়ের হার ৬৬ দশমিক ৬৩ শতাংশ। এবার লক্ষ্যমাত্রা অর্জন হবে বলে আশাবাদী বন্দর কর্তৃপক্ষ।

কাস্টমস কর্তৃপক্ষের দাবি, রাজস্ব আহরণ বাড়ানোর চেষ্টা করছে সোনামসজিদ স্থলবন্দর কাস্টমস। এই উদ্দেশ্যে কমিশনারের নির্দেশক্রমে কয়েকটি পদক্ষেপ গ্রহণের ফলে রাজস্ব আদায় বিগত বছরের তুলনায় বৃদ্ধি পাবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ