বাগমারার হাট গাঙ্গোপাড়া বাজারে অগ্নিকাণ্ডে ১৫টি দোকান ভস্মিভুত

আপডেট: এপ্রিল ১৭, ২০২৪, ১০:০৪ অপরাহ্ণ


বাগমারা প্রতিনিধি:


রাজশাহী বাগমারা উপজেলার হাট গাঙ্গোপাড়া বাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় ব্যবসায়ীদের অন্তত ১৫টি দোকান ঘর পুড়ে ভস্মিভুত হয়ে গেছে। বুধবার (১৭ এপ্রিল) ভোর রাতে বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে দোকানগুলো ভস্মিভুত হয়েছে বলে জানা যায়। এতে প্রায় ৫০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিক ভাবে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার বড় হাট বাজারের মধ্যে অন্যতম হাট গাঙ্গোপাড়া বাজার। বাজারের মূল সড়ক ঘেঁষে রয়েছে রকমারী বিভিন্ন দোকানপাঠ। প্রতি দিনের ন্যায় গত মঙ্গলবার দিন শেষে ওই বাজারের দোকানীরা কেনাবেচা করে রাতে বাড়ি যায়। বুধবার ভোর রাতে বাজারের কয়েকজন পাহারাদার একটি কসমেটিক্সের দোকানে আগুন জ¦লে ওঠা দেখতে পায়। এ আগুন মূহূর্তের মধ্যে ওই দোকান থেকে পাশের্^র দোকানগুলোতে ছড়িয়ে পড়ে। এ সময় আশেপাশের লোকেরা ছুটে এসে আগুন-নেভানোর চেষ্টা করেন।

আগুনের লেলিহান শিখা দোকান ঘর থেকে পাশ্ববর্তী দোকান গুলোতে দ্রুত ছড়িয়ে পড়ে। খবর পেয়ে মোহনপুর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার শ্রী নিতাই চন্দ্র এর নেতৃত্বে মোহনপুর ও বাগমারার ফায়ার সার্ভিসের ইউনিট সেখানে দ্রুত উপস্থিত হয়। তারা এসে আগুন নেভাতে সক্ষম হয়। ততক্ষণে বাজারের ১৫টি দোকান ভস্মিত হয়ে যায়।

ক্ষতিগ্রস্ত মোবাইল, ইলেকট্রনিক্স ও চার্জারের দোকানী আব্দুস সালাম বলেন, রাতে দোকান থেকে বাড়িতে খাবার খেয়ে ঘুমিয়ে পড়ি। ভোরে জানতে পারি দোকানে আগুন লেগেছে। বাড়ি থেকে আসতে আসতে আগুনে সব শেষ করে দিয়েছে। অগ্নিকান্ডে তার ১৫ লক্ষাধিক ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করেন।

একই ভাবে ওষুধ ফার্মেসীর মালিক হারান বাবু জানান, ক্যাস বাক্সে তার ৩ লক্ষাধিক টাকা ছিল। এছাড়া দোকান ভর্তি মালামাল সব নিয়ে ২০ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। অন্য ফার্মেসীর মালিক আক্কাছ আলী জানান, দোকানই আমার সম্বল ছিল। দোকানে তার ৮ থেকে ১০ লকাধিক টাকার মালামাল ছিল। বাজারের কসমেটিক দোকানী হাবিবুর, দুলাল হোসেন, কালাম হোসেন ও আব্দুল জলিল কান্না জড়িত কন্ঠে বলেন, আগুনে তাদের সব শেষ হয়ে গেছে। ফলের দোকানী রাজু ও বাদশা জানান, অগ্নিকান্ডে তাদের ৫ লক্ষাধিক টাকার বেশী ক্ষতি।

মোহনপুর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার শ্রী নিতাই চন্দ্র জানান, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকেই অগ্নিকান্ডের সূত্রপাত বলে ধারনা করা হচ্ছে। এ ঘটনায় ব্যবসায়ীদের প্রায় অর্ধŸ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ধারনা করা হচ্ছে।

এদিকে সকালে হাট গাঙ্গোপাড়া বাজারে অগ্নিকান্ডের ঘটনা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুল ইসলাম জানতে পেরে তৎক্ষনিক তার প্রতিনিধি পাঠান। বেলা ১২টার দিকে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজিব আল রানা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি প্রাথমিক ভাবে ব্যবসায়ীদের ক্ষতির পরিমান নির্ধারন করেছেন। তিনি অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের তালিকা করে প্রয়োজনীয় সহায়তার ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ