বাগমারায় যত্রতত্র পেট্রোল-ডিজেল বিক্রির অভিযোগ

আপডেট: ডিসেম্বর ৩, ২০২৩, ১০:১৭ অপরাহ্ণ

বাগমারা প্রতিনিধি:


দেশব্যাপি হরতাল অবরোধের কারণে বাড়ছে নানান নাশকতার ঘটনা। এই নাশকতায় যুক্ত হয়েছে পেট্রোলের অবৈধ ব্যবহার পেট্রাল বোমা। বাগমারায় পেট্রোলের যত্রতত্র কেনা বেচায় সেই আশঙ্কা বাড়িয়ে তুলেছে। দেশের চলমান পরিস্থিতিতে পেট্রোলের ব্যবহার নিয়মতান্ত্রিক ও নজরদারিতে থাকা প্রয়োজন বলে মনে করছেন সচেতন মহল।

খোঁজ নিয়ে জানা গেছে, বাগমারার বিভিন্ন ইউনিয়নের ও পৌরসভার প্রায় দুই শতাধিক স্থানে সম্প্রতি ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে লাইসেন্সবিহীন পেট্রোল ও ডিজেলের দোকান। অবৈধভাবে গড়ে উঠা লাইসেন্সবিহীন ওইসব দোকানে খোলাবাজারে এখন অবাধে ক্রয়-বিক্রয় হচ্ছে ডিজেল, পেট্রোল ও অকটেন। এই ঘটনায় খোলা বাজারে অবৈধ দোকান বা ডিপো বন্ধে শুভডাঙ্গা ইউনিয়নের মচমইল গ্রামের আব্দুল আজিজের ছেলে শহীদুল ইসলাম বাদি হয়ে উপজেলা নির্বাহী-কর্মকর্তা ও উপজেলা সহকারী-কমিশনার ভূমিকে পৃথকভাবে লিখিত অভিযোগ দেন।

জানা গেছে, বাগমারার বিভিন্ন ইউনিয়নের ছোটখাট বাজারে সম্প্রতি ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে লাইসেন্সবিহীন দোকান ও ডিপো। এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা ওইসব লাইসেন্সবিহীন ডিপোতে খোলা বাজারে জনগুরুত্বপূর্ণ জ¦ালানি তেল ডিজেল, পেট্রোল ও অকটেন অবাধে ক্রয়-বিক্রয় করায় একদিকে যেমন সাধারণ মানুষ প্রতারিত হচ্ছে, অন্যদিকে সরকারও রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। সরকার কর্তৃক নির্ধারিত মূল্য অনুযায়ী প্রতি লিটার পেট্রোলের দান ১২৬ টাকা।

অথচ মোহনগঞ্জ বাজারের বেশ কয়েকজন ব্যবসায়ী অবৈধপথে পেট্রোল পাচার করে এনে দোকানে মজুদ করে রেখে ১২৬ টাকার পেট্রোল ওজনে কম দিয়ে ১২২ টাকা দরে বিক্রয় করছে। একইভাবে মাদারীগঞ্জ ও কুঠিবাড়ী বাজারেও কয়েকজন ব্যবসায়ী কোনো কিছু তোয়াক্কা না করে খোলা বাজারে লাইসেন্সবিহীন ডিপো স্থাপন করে অবৈধভাবে জ¦ালানি তেল ক্রয়-বিক্রয় করে যাচ্ছে। কয়েকদিন আগে মোহনগঞ্জ হাটে খোলা বাজারে জ¦ালানি তেল ক্রয়-বিক্রয়ের সময় এক ডিপোতে পেট্রোলের ড্রাম বিস্ফোরণে কয়েকটি দোকান পুড়ে প্রায় অর্ধ কোটি টাকার ক্ষতি হয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা এএফএম আবু সুফিয়ান ও সহকারী কমিশনার (ভূমি) সুমন চৌধুরী বলেছেন, খোলা বাজারে ডিজেল, পেট্রোল ও অকটেন ক্রয়-বিক্রয় করা দণ্ডনীয় অপরাধ। এ বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। দুই-এক দিনের মধ্যেই অভিযান চালিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ