বাঘায় টিসিবি’র কার্ড নিয়ে চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগ

আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২৪, ৫:১০ অপরাহ্ণ

বাঘা (রাজশাহী) প্রতিনিধি :বাঘায় টিসিবি’র খাদ্য বিতরণ কার্ড নিয়ে চেয়ারম্যান নুর মোহাম্মদ তুফানের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে। ৫ ফেব্রুয়ারি স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক ও নির্বাহী অফিসারের নিকট আলম হোসেন নামের এক আ’লীগ নেতা এ ব্যাপারে লিখিত অভিযোগ করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার বাউসা ইউনিয়ন পরিষদের অধীনে ১ হাজার ৮শো কার্ডধারী রয়েছে। এরমধ্যে প্রায় ৭শো থেকে ৮শো কাডধারী বৈধভাবে টিসিবি সুবিধা ভোগ করছে। বাকি কার্ডধারীরা সুবিধা বঞ্চিত হচ্ছে। বঞ্চিতরা ২/৩ মাস যাবত টিসিবি পণ্য না পেয়ে কষ্টের জীবন-যাপন করছে। এ নিয়ে ২০২৩ সালের ১০ অক্টোবর চেয়ারম্যানকে অবরুদ্ধ করে তার বিরুদ্দে বিক্ষোভ করেছিলেন বঞ্চিত কার্ডধারীরা।

এদিকে এলাকার হতদরিদ্রদের নামে বরান্দকৃত ভিজিএফ, ভিজিডি, বয়স্ক, প্রতিবন্ধী, মাতৃত্বকালীন ও বিধবা ভাতার কার্ড করে দেয়ার নামে বিভিন্ন মাধ্যমে উৎকোচ নেন বলেও চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।

অভিযোগ আছে একজনের নাম অন্যজনের ছবি দিয়ে কার্ড দেয়া হয়েছে। চেয়ারম্যানকে বলার পরেও কোনো ব্যবস্থা নেননি তিনি।
এ বিষয়ে বাউসা ইউপি চেয়ারম্যান নুর মোহাম্মদ তুফান বলেন, আমি কারো কাছে কার্ড বেঁচে খাইনি। নির্বাচিত হওয়ার আগে টিসিবি কার্ড তৈরিতে কিছুটা অনিয়ম ছিল। এ কারণে কার্ড জমা নিলেও পরে ফেরত দেয়া।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জুয়েল আহমেদ বলেন, প্রায় ছয় মাস আগে ২২৬ জন হতদরিদ্রের কাছ থেকে তাদের ছবি সংযুক্ত কার্ড নিয়ে স্লিপ দেন। এ নিয়ে কার্ডধারীরা চেয়ারম্যানকে অবরুদ্ধ করে বিক্ষোভ করতে থাকে। পরে পুলিশের সহায়তায় টিসিবি’র পণ্য বিতরণ স্থগিত করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছিল।
নির্বাহী অফিসার তরিকুল ইসলাম বলেন, আগের নির্বাহী অফিসার থাকতে টিসিবি সংক্রান্তে একটি ঝামেলা হয়েছিল। বর্তমানে যে অভিযোগ এসেছে, সে বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।