মহাদেবপুরে অল্প সময়ে অধিক উৎপাদনশীল ষাটাল জাতের আলু চাষ

আপডেট: জানুয়ারি ১৩, ২০২৪, ২:৩৩ অপরাহ্ণ


মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি :


মহদেবপুরে ব্যাপক জমিতে অল্প সময়ে অধিক উৎপাদনশীল ষাটাল জাতের আলু চাষ করেছেন কৃষকরা। মাঠে মাঠে এখন চলছে আলু খেত পরিচর্যার কাজ। স্থানীয় কৃষি বিভাগের সহযোগিতায় চলতি মৌসুমে উপজেলায় রেকর্ড পরিমাণ জমিতে আলু চাষ হয়েছে। গত বছর ভালো দাম পাওয়ায় নতুন উদ্যোমে কৃষকরা এবার মাঠে নেমেছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ১৭৭০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। এর মধ্যে ৪১০ হেক্টর জমিতে ষাটাল আলু চাষ হয়েছে। গত কয়েক দিনের শীত ও কুয়াশায় আলু খেতের ক্ষতির আশংকা দেখা দিলেও কৃষি বিভাগের সঠিক পরামর্শ ও কৃষকদের সঠিক পরির্চযায় আলু খেতের তেমন ক্ষতি হয়নি বলে জানান স্থানীয় কৃষকরা।

মহাদেবপুর সদর ইউনিয়নের বালুকাপাড়া গ্রামের আলুচাষী অমিও কুমার মন্ডল জানান, তিনি কয়েক বছর ধরে আলু চাষ করছেন। এবারও তিনি ৮বিঘা জমিতে আগাম জাতের ষাটাল আলু চাষ করেছেন। এর মধ্যে সাড়ে চার বিঘা জমির ষাটাল আলু বিক্রয় করেছেন। প্রতি বিঘা জমিতে ২৫ থেকে ৪০ মণ পর্যন্ত আলু হয়েছে।

এ বছর ষাটাল আলু মণ প্রতি ২৫০০ টাকা থেকে ২৮শো টাকা দরে বিক্রি হয়েছে। অন্য বছরের তুলনায় এবার আলুর রোগ বালাই কম হওয়ায় আলুর খেত ভাল হয়েছে। আলুর ফলন ও বাজার মূল্য ভালো পাওয়ায় এ জাতের আলু চাষে অধিক লাভবান হয়েছেন বলেও জানান তিনি।

এ ছাড়াও তিনি আমন ধান কেটে ওই জমিতেই আরো সাড়ে ৩ বিঘা জমিতে ষাটাল আলু চাষ করেছেন। শুধু তিনিই নন, তার মত একই গ্রামের অসিম কুমার, মুক্তার কুমারসহ অনেক আলু চাষিই ধান কেটে ষাটাল জাতের আলু চাষ করেছেন।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার হোসাইন মোহাম্মদ এরশাদ জানান, আলুচাষে কৃষকদের সব ধরনের সহযোগিতা ও পরামর্শ দেয়ার জন্য মাঠপর্যয়ের অফিসারগণ কৃষকদের নিয়ে রোগ বালাই সম্পর্কে সচেতনতামূলক উঠোন বৈঠক করছেন। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকলে এবার এ উপজেলায় আলুর বাম্পার ফলন হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ