রবীন্দ্র সদনে পালিত হল বাংলার প্রতিষ্ঠা দিবস

আপডেট: এপ্রিল ১৫, ২০২৪, ২:১৩ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


‘বাংলার মাটি, বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফল- পুণ্য হউক, পুণ্য হউক, পুণ্য হউক হে ভগবান।’ রবীন্দ্রনাথ ঠাকুরের এই গানের মধ্য দিয়েই রোববার )১৪ এপ্রিল) প্রথমবারের জন্য রবীন্দ্র সদনে পালিত হল পশ্চিমবঙ্গ দিবস। বাংলা নববর্ষের প্রথম দিনে উদযাপিত হল বাংলার প্রতিষ্ঠা দিবস।

রাজ্যের ঐতিহ্যময় সংস্কৃতিকে প্রকাশ করতে এবং সৌভ্রাতৃত্বের বন্ধনকে আরো দৃঢ় করতেই এই উদ্যোগ নেয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষে। আগামী দিনে এই বিশেষ দিন আরো জাঁকজমক ভাবে পালন করা হবে এই বার্তাই দিলেন প্রধান অতিথি রাজ্যের মুখ্য সচিব ভগবতীপ্রসাদ গোপালিকা।

তিনি বলেন, গত সেপ্টেম্বর মাসে বিধানসভায় প্রথম রাজ্য দিবস পালনের প্রস্তাব রাখা হয়েছিল। নির্বাচন কমিশনের অনুমতি পাওয়ার পরেই তড়িঘড়ি প্রস্তুতি নেয়া হয় অনুষ্ঠানের। বিপি গোপালিকা ছাড়াও এদিন উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী। অনুষ্ঠান শুরু হয় রাজ্য সঙ্গীত বাংলার মাটি, বাংলার জল দিয়ে।

গোটা অনুষ্ঠান সূচি সাজানো হয়েছিল গান, নৃত্যানুষ্ঠান, সঙ্গীত দিয়ে। আদিবাসী নৃত্য ছাড়াও সঙ্গীত এবং আবৃত্তি পরিবেশন করেন বাংলার একাধিক শিল্পী। উপস্থিত ছিলেন, আবুল বাশার, ব্রততী চট্টোপাধ্যায়, শ্রীজাত, বিজয়লক্ষ্মী বর্মন, জয় গোস্বামী, রূপঙ্কর, সুরজিৎ চ্যাটার্জি, প্রতুল মুখোপাধ্যায়, সিপি বিনীত গোয়েল, রাজ্য পুলিশের ডিজি বিবেক সহায় সহ বিশিষ্টজনেরা।
তথ্যসূত্র: আজকাল অনলাইন

 

এ বিভাগের অন্যান্য সংবাদ