ক্রমেই চওড়া হচ্ছে হেপাটাইটিসের থাবা! দৈনিক মৃত্যু সাড়ে তিন হাজার!

আপডেট: এপ্রিল ১০, ২০২৪, ১:০৫ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:ক্রমশই আরো বেশি প্রাণঘাতী হয়ে উঠছে হেপাটাইটিস। চওড়া হচ্ছে তার মরণথাবা। এমনটাই জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২০২৪ সালের হেপাটাইটিস রিপোর্ট প্রকাশ করে সংস্থা জানিয়েছে, প্রতি বছর ১৩ লক্ষ মানুষের মৃত্যু হচ্ছে এই অসুখে। যা যক্ষ্মায় মৃত্যুর সমান। সাম্প্রতিক হিসেব অনুযায়ী, দৈনিক সাড়ে তিন হাজার মানুষের প্রাণ কাড়ছে এই অসুখ। এই ভয়ংকর অসুখ হয়ে উঠেছে পৃথিবীর দ্বিতীয় সবচেয়ে সংক্রামক ব্যাধি।

‘হু’ প্রকাশিত তথ্য থেকে জানা যাচ্ছে, ১৮৭টি দেশের রিপোর্ট অনুসারে ২০১৯ সালে যেখানে ১১ লক্ষ মানুষের মৃত্যু হয়েছিল হেপাটাইটিসে, সেখানে ২০২২ সালে মৃত্যু হয়েছে ১৩ লক্ষ মানুষের। এর মধ্যে ৮৩ শতাংশ মৃত্যুর কারণ হেপাটাইটিস বি। হেপাটাইটিস সি কেড়েছে ১৭ শতাংশ মানুষের প্রাণ। আর এই সব মৃত্যুর ক্ষেত্রে দুই তৃতীয়াংশ মৃত্যুই হয়েছে বাংলাদেশ, চিন, ইথিওপিয়া, ভারত, ভিয়েতনামে, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপিন্স, রাশিয়া ও ইন্দোনেশিয়া। মনে করা হচ্ছে, ২০২২ সালেই হেপাটাইটিস বি-তে আক্রান্ত হয়েছিলেন ২৫ কোটিরও অধিক মানুষ। হেপাটাইটিস সি-এর ক্ষেত্রে সংখ্যাটা পাঁচ কোটি। আক্রান্তদের মাঝে অর্ধেকই ৩০-৫৪ বছর বয়সিরা। ১২ শতাংশ নাবালক। নারী ও পুরুষদের মাঝে দেখলে আক্রান্তের ৫৮ শতাংশই পুরুষ।

পরিস্থিতি দেখে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ‘হু’ কর্তা টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস জানিয়েছেন, ”এই রিপোর্ট একটা বিপন্ন ছবিকে তুলে ধরছে। যদিও হেপাটাইটিসের সংক্রমণ ও মৃত্যু রুখতে বিশ্বব্যাপী পদক্ষেপ করা হচ্ছে, তবুও খুব সামান্য মানুষেরই হেপাটাইটিস ধরা পড়ে ও চিকিৎসা করা সম্ভব হয়। এই পরিস্থিতিতে ডঐঙ এই অসুখের প্রকোপ থেকে বাঁচতে সব দেশের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে প্রতিশ্রুতিবদ্ধ।” বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশা, ২০৩০ সালের মধ্যে এই অসুখের সংক্রমণের এই ঊর্ধ্বগতিকে রুখতে সবরকম পদক্ষেপ করা হবে।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ