শনির উপগ্রহ টাইটানে রয়েছে বিশাল সমুদ্র! প্রাণ আছে কি?

আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ২:০৮ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক: শনির উপগ্রহ টাইটানে পাওয়া গেছে অতিকায় সমুদ্রের সন্ধান। যা বয়ে যাচ্ছে গ্রহপৃষ্ঠের নিচ দিয়ে। আর তাকে ঘিরেই বাড়ছিল প্রত্যাশা। সেখানের আবহাওয়ামণ্ডলে রয়েছে জৈব অণু। তাহলে কী? কিন্তু শেষপর্যন্ত সব আশায় পডানি ঢালছেন বিজ্ঞানীরাই। জানাচ্ছেন, টাইটানে প্রাণের সঞ্চার ঘটেছে, এটা ভাবলে মানতেই হবে ‘আশার ছলনে ভুলি’

শনির বৃহত্তম চাঁদ টাইটান। সেখানে রয়েছে সমুদ্র। কিন্তু তবুও সেখানে প্রাণের কোনোই সম্ভাবনা নেই। কেননা সেখানকার জৈব রসায়নে ঘাটতি রয়েছে। গোলমালটা সেখানেই। যদিও সেখানে কার্বন যৌগ-সহ জৈব অণুর অস্তিত্ব আছে। কিন্তু তবুও অত্যধিক শীতল আবহাওয়ায় প্রাণের উদগম সম্ভব নয়।

টাইটানের পৃষ্ঠদেশের তাপমাত্রা মাইনাস ১৭৯ ডিগ্রি। তবে মনে করা হয় সমুদ্রের গভীরের তাপমাত্রা এর থেকেও বেশি হতে পারে। ওন্টারিওর ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের মহাকাশ বিজ্ঞানী ক্যাথরিন ন্য়াশ জানান, পরিস্থিতি আপাত আশাপ্রদ মনে হলেও তা প্রাণ সৃষ্টির পক্ষে মোটেও যথেষ্ট নয়।

তবে এ ধরনের বরফ-গ্রহকে সঠিক নিরীক্ষণ করা কঠিন। কিন্তু বিজ্ঞানীরা বলছেন, নাসার ড্রাগনফ্লাই মিশনে টাইটান সংক্রান্ত আরো তথ্য হাতে আসবে। যার ফলে এই বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ