‘ট্রি অব পিস’ পুরস্কার: ইউনূস সেন্টার’র বক্তব্যের ব্যাখ্যা দাবি

আপডেট: এপ্রিল ১০, ২০২৪, ২:০২ অপরাহ্ণ

ড. মুহাম্মদ ইউনূস (ফাইল ছবি)

সোনার দেশ ডেস্ক:ড. মুহাম্মদ ইউনূসকে ‘ট্রি অব পিস’ পুরস্কার দেয়ার বিষয়ে ইউনুস সেন্টারের বক্তব্যের আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়ে এর ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন (বিএনসিইউ)। বুধবার (১০ এপ্রিল) ইউনুস সেন্টারকে চিঠি দিয়ে আগামী ৭ কার্য-দিবসের মাঝে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়।

কমিশনের পাঠানো চিঠিতে বলা হয়েছে, সম্প্রতি ঢাকার কয়েকটি দৈনিক পত্রিকা এবং ইউনূস সেন্টারের অফিসিয়াল ওয়েব পেজে ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেস্কো থেকে ‘ট্রি অব পিস’ পুরস্কার দেয়ার সংবাদটিতে শিক্ষা মন্ত্রণালয়াধীন বিএনসিইউর দৃষ্টিতে এসেছে।

চিঠিতে আরো বলা হয়, গত ১৬ মার্চ আজারবাইজানের রাজধানী বাকুতে অনুষ্ঠিত ১১তম গ্লোবাল বাকু ফোরোমে ড. ইউনুসকে ইউনেস্কো থেকে ওই পুরস্কার দেয়া হয়। কিন্তু ইউনেস্কোর ঢাকা অফিস জানিয়েছে, প্যারিসের ইউনেস্কো সদরদফতর এ বিষয়ে একেবারেই অবহিত নয়। ১১তম বাকু ফোরামে এই সম্মাননা দেয়ার সময় ইউনেস্কোর কোনোি অফিসিয়াল প্রতিনিধিত্বই ছিল না। ইউনূস সেন্টার থেকে দাবি করা সম্মাননা ইউনেস্কোর কোনো পুরস্কার নয়।

চিঠিতে আরো বলা হয়, ইউনেস্কো সদরদফতর নিশ্চত করেছে, ড. ইউনূসকে ‘ট্রি অব পিস’ দেয়া ইসরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের নিজেও বলেছেন, ড. ইউনূসকে ‘ট্রি অব পিস’ দেয়ার ক্ষেত্রে ইউনেস্কোর কোনো সম্পৃক্ততা ছিল না। বাকু ফোরামের আয়োজক নিজামী গনজবী ইন্টারন্যাশন্যাল সেন্টারের আহ্বানে মিজ হেদভা সের ড. ইউনূসকে এটি দেন। মিস হেদভা সের ইউনেস্কোর সাংস্কৃতিক কূটনীতি বিষয়ক শুভেচ্ছাদূত, কিন্তু ইউনেস্কোর কোনো পুরস্কার বা সম্মাননা দেয়ার এখতিয়ার তিনি রাখেন না।

উল্লিখিত বাস্তবতার নিরিখে ড. ইউনূস পরিচালিত ইউনূস সেন্টার থেকে পাঠানো এবং প্রচারিত ‘উদ্দেশ্যপ্রণোদিত ও প্রতারণামূলক’ সংবাদ বিজ্ঞপ্তিটি অনতিবিলম্বে সংশোধন করে তাদের অফিসিয়াল ওয়েব পেজ থেকে অপসারণ এবং আগামী ৭ কার্যদিবসের মধ্যে উল্লিখিত বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। ব্যাখ্যা দিতে অপারগ হলে তার বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা বিএনসিইউকে লিখিতভাবে জানানোর অনুরোধ করা হয়েছে চিঠিতে।

তথ্যসূত্র: বাংলাট্রিবিউন