বাংলাদেশে ৩ কোটি ৮০ লাখ মানুষ ভুগছে কিডনি রোগে

আপডেট: মার্চ ১০, ২০২৪, ২:৪৬ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :বাংলাদেশে অন্তত ৩ কোটি ৮০ লাখ মানুষ কিডনিজনিত রোগে ভুগছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। শনিবার (৯ মার্চ) সকালে জাতীয় প্রেসক্লাবে এক গোলটেবিল বৈঠকে সরকারি কর্মকর্তা ও বিশেষজ্ঞ চিকিৎসকেরা এ কথা জানান। তাদের মতে, কিডনি রোগ প্রতিরোধের বার্তা মানুষ ঠিকভাবে পায় না। তবে সরকার গ্রাম পর্যায়ে রোগ শনাক্তের উদ্যোগ নিয়েছে।

‘সবার জন্য কিডনি স্বাস্থ্য-কিডনি চিকিৎসায় সহ-অধিকার: অর্জনে করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করে বেসরকারি সংগঠন ‘কিডনি অ্যাওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)’। অনুষ্ঠানে কিডনি রোগীদের জন্য বিমা চালুর ব্যাপারে উদ্যোগী হতে সরকারের কাছে অনুরোধ জানানো হয়।

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ বি এম আবদুল্লাহ বলেন, ‘কিডনি রোগ হয়ে গেলে সমস্যা, সুতরাং এই রোগ যেন না হয়, সে বিষয়ে বিশেষ জোর দিতে হবে।’ তিনি বলেন, ‘অনিয়ন্ত্রিত রক্তচাপ, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস কিডনি রোগের কারণ।’ কিডনি ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক হারুন-উর-রশিদ বলেন, ‘৪০ বছরের বেশি বয়সী মানুষদের নিয়মিত কিডনি পরীক্ষা করানো উচিত। কারণ, শুরুর দিকে কিডনি রোগের কোনো উপসর্গ থাকে না।

৮০%-৮৫% কিডনি নষ্ট হয়ে যাওয়ার পর উপসর্গ দেখা দেয়। তিনি বলেন, চিকিৎসকদের গাইডলাইন মেনে চিকিৎসা দেয়া উচিত।’ বছর দুই আগের একটি গবেষণা প্রবন্ধের তথ্য উদ্ধৃত করে সরকারের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন ডিরেক্টর অধ্যাপক রোবেদ আমিন বলেন, ‘কোনো না কোনো কিডনি রোগে ভুগছে—দেশে এমন মানুষের সংখ্যা ৩ কোটি ৮০ লাখ। এর মধ্যে ৪০,০০০-৫০,০০০ মানুষের কিডনি বিকল।’

আলোচনায় অংশ নিয়ে শিশু কিডনি রোগবিশেষজ্ঞ অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, দেশে ১৬.২ শতাংশ শিশুর জন্ম হয় সময়ের আগে। সময়ের আগে জন্ম নেয়া শিশুদের কিডনি রোগের ঝুঁকি বেশি। ঝুঁকি এড়াতে এদের বিশেষ যত্ন নেয়া প্রয়োজন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক হারিসুল হক। অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপনের সময় আয়োজক প্রতিষ্ঠানের সভাপতি বলেন, ‘কিডনি রোগীদের জন্য পৃথক বিমাব্যবস্থা চালু হলে অনেক রোগী চিকিৎসার সুযোগ পাবেন।’ অনুষ্ঠানে জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন এবং বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক নিজামউদ্দিন চৌধুরীও বক্তব্য দেন।-বাসস

এ বিভাগের অন্যান্য সংবাদ