রাজশাহীতে ভূমি সংক্রান্ত ডিজিটাল সেবা বাস্তবায়নে কর্মশালা

আপডেট: এপ্রিল ২৪, ২০২৪, ১০:০২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে ভূমি সংস্কার বোর্ড ও জেলা প্রশাসনের আয়োজনে ভূমি সংক্রান্ত ডিজিটাল সেবা শতভাগ বাস্তবায়নের লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৪ এপ্রিল) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘ই-মিউটেশন ও ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যারসহ ভূমি সংক্রান্ত অন্যান্য ডিজিটাল সেবা শতভাগ বাস্তবায়ন’- শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
কর্মশালায় জেলা প্রশাসক শামীম আহমেদ এঁর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (সচিব) মো. আব্দুস সবুর মন্ডল।

কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার, সিনিয়র সহকারী কমিশনার শাহীন মিয়াসহ জেলা প্রশাসন কার্যালয়ের উদ্ধতন কর্মকর্তাবৃন্দ।
কর্মশালায় জানানো হয়েছে, বর্তমান সরকার উন্নত বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট বাংলাদেশ ভিশন-২০৪১ প্রতিষ্ঠা ও স্মার্ট বাংলাদেশ রোডম্যাপে ৪টি পিলার যথাক্রমে- স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট গভর্নেন্স অন্তর্ভুক্ত করে পরিকল্পনা নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় ভূমি সেবাকে মানুষের কাছে আরও সহজলভ্য করার লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় বেশকিছু কার্যক্রম নিয়েছে, যার মধ্যে ডিজিটাল ও ক্যাশলেস ভূমিসেবা অন্যতম।

ভূমি ব্যবস্থাপনা অটোমেশন সফটওয়্যারের মাধ্যমে ভূমি সংক্রান্ত সব কাজে গতিশীলতা ও স্বচ্ছতা বেড়েছে। এছাড়া চালু হয়েছে ই-মিউটেশন, অনলাইন ভূমি উন্নয়ন কর আদায় সিস্টেম, ডিজিটাল রেকর্ড রুম, ডাকযোগে খতিয়ান ও পর্চা প্রাপ্তি, ডিজিটাল সার্ভেয়িং এবং ম্যাপিং, অনলাইন জলমহাল ইজারা, ল্যান্ড জোনিং, অনলাইন শুনানি সিস্টেম, হটলাইন সেবা (১৬১২২) ইত্যাদি যার মাধ্যমে ভূমিসেবা পৌঁছে যাচ্ছে সাধারণ জনগণের দোরগোড়ায়।

এ বিভাগের অন্যান্য সংবাদ