স্যার যদুনাথ সরকারের জন্মদিন আজ

আপডেট: ডিসেম্বর ১০, ২০২৩, ১২:০৩ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


গবেষক স্যার যদুনাথ সরকারের জন্মদিন আজ।
১৮৭০ সালের ১০ ডিসেম্বর বর্তমান নাটোর জেলার করচমড়িয়া গ্রামে যদুনাথ সরকার জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম রাজকুমার সরকার (রাজশাহী এসোসিয়েশনের প্রথম সম্পাদক)। তাঁর মাতার নাম ছিল হরিসুন্দরী দেবী। যদুনাথ তাঁর পিতা মাতার পঞ্চম সšত্মান এবং তৃতীয় পুত্র।

যদুনাথের প্রাথমিক শিক্ষা শুরু হয় তার পিতার প্রতিষ্ঠিত গ্রামের শম্ভুনাথ পণ্ডিতের পাঠশালায়। যদুনাথের বয়স যখন আট বছর তখন তাঁর পিতা তাঁকে শহরে নিয়ে আসেন ও রাজশাহী কলেজিয়েট স্কুলে ভর্তি করে দেন। এখানে তিনি সর্বনিম্ন শ্রেণিতে ভর্তি হন। কিন্তু বছর পূর্ণ হওয়ার আগেই তিনি কলকাতায় স্থানান্তরিত হন দুই অগ্রজের সঙ্গে। দুবছর পর আবার তাদের ফিরিয়ে আনা হয় রাজশাহীতে। যদুনাথ আবার কলেজিয়েট স্কুলে পঞ্চম শ্রেণিতে ভর্তি হন। ১৮৮৭ সালে সকল পরীক্ষার্থীর মধ্যে ষষ্ঠ স্থান অধিকার করে এনট্রান্স পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর তিনি রাজশাহী কলেজে ভর্তি হন। ১৯৮৯ সালে মেধানুসারে দশম স্থান অধিকার করে এফ.এ. (ফার্স্ট আর্টস) পরীক্ষায় উত্তীর্ণ হন।

এরপর তিনি প্রেসিডেন্সি কলেজে ভর্তি হন। ১৮৯১ সালে ইংরেজি সাহিত্য ও ইতিহাস-এই দুটি বিষয়ে অনার্স নিয়ে যদুনাথ বি.এ (অনার্স) পরীক্ষায় উত্তীর্ণ হন। দুটো বিষয়েই তিনি দ্বিতীয় স্থান অধিকার করেছিলেন। ১৮৯২ সালে রেকর্ড নম্বর নিয়ে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে যদুনাথ এ গ্রুপে ইংরেজি সাহিত্যে এম.এ পাশ করেন। জানা যায়, প্রত্যেকটি উত্তরপত্রে শতকরা নব্বই পেয়েছিলেন তিনি। যদুনাথের এম.এ পরীক্ষার ফল সবাইকে বিস্মিত করেছিল। একজন ভারতীয় ছাত্রকে ইংরেজি সাহিত্যে এমন কৃতিত্ব প্রদর্শন করতে দেখে, সরকারের পক্ষ থেকে তাঁকে বিলাতে উচ্চ শিক্ষার জন্য একটি স্কলারশিপ দেওয়া হয়। ব্যক্তিগত কারণে যদুনাথ তা প্রত্যাখান করেন।

যদুনাথের গবেষণার মূল বিষয় ছিল: ‘মুঘল-ভারত। মুঘল-ভারত সম্পর্কে মৌলিক গবেষণার বহু মূল্যবান ও দুষ্প্রাপ্য উপাদান তিনি পাটনার ‘খুদাবক্স ওরিয়েন্টাল পাবলিক লাইব্রেরি’তে পেয়েছিলেন। এই গ্রন্থাগারটিকে তিনি বলতেন, a rich store-house of highly valuable manuscriptrs in persian and Arabic which helped me considerably in my original studies in Mughal India.’ এখানেই তিনি অভিজ্ঞ মৌলভীর কাছে ফারসি ভাষা আয়ত্ব করার সুযোগ পেয়েছিলেন- যা তাঁর মৌলিক গবেষণায় বিশেষ সহায়ক হয়েছিল।

যদুনাথের সময় থেকেই মধ্যযুগীয় ভারত-ইতিহাস চর্চার একটা নতুন অধ্যায় শুরু হয়। তিনি মুঘল সম্রাট আওরঙ্গজেবকে বেছে নেন তাঁর সারা জীবনের কাজ হিসাবে। ১৯১২ সালের জুলাই মাসে প্রকাশিত হয় যদুনাথের যুগান্তকারী গবেষণা গ্রন্থ History of Awrangzib (প্রথম দ্ইু খণ্ড)। সঙ্গে সঙ্গে চারদিকে সাড়া পড়ে যায়, স্বীকৃতি পান একজন প্রথম শ্রেণির ঐতিহাসিক হিসাবে। পাঁচ খণ্ডে এ গ্রন্থ সমাপ্ত হয়। এছাড়া, Mughal Administration, Fall of the Mughal Empire (চার খণ্ডে), Military History of India, House of Shivaji, India Through Ages প্রভৃতি গ্রন্থ রচনা করে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত The History of Bengal Vol.২ সম্পাদনা করে খ্যাতির শীর্ষে ওঠেন। ১৯২৬ এ সি.আই.ই.(Companion of Indian Empire), ১৯২৯- এ নাইট উপাধি এবং ঢাকা ও পাটনা বিশ্ববিদ্যালয় কর্তৃক ডি.লিট. উপাধিতে ভূষিত হন। ১৯৫৮ সালের ১৯ মে যদুনাথ চিরনিদ্রায় শায়িত হন।