হামাস-পুতিন কাউকে জিততে দেব না: বাইডেন

আপডেট: অক্টোবর ২০, ২০২৩, ৫:০০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক :


হামাস ও রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন উভয়েই ভিন্ন ভিন্ন হুমকির প্রতিনিধিত্ব করে। তাদের সাধারণ হুমকি হলো, তারা প্রতিবেশী দেশের গণতন্ত্রকে সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন করতে চায়। ওয়াশিংটনের ওভাল অফিস থেকে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে জো বাইডেন এই হুশিয়ারি দিয়েছেন। ইসরায়েল-হামাস সংঘাতের মধ্যে তেল-আবিব সফর শেষে দেশে ফিরে এই ভাষণ দেন তিনি।

বাইডেন বলেন, আমরা পুতিনের ইউক্রেনে ক্ষমতা ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার ক্ষুধা যদি বন্ধ না পারি, তবে তিনি শুধু ইউক্রেনেই নিজেকে সীমাবদ্ধ রাখবেন না।
মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইসরায়েল ও ইউক্রেনের সফল হওয়ার বিষয়টি নিশ্চিত করা যুক্তিরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য অতি গুরুত্বপূর্ণ।
বাইডেন বলেন, অবশ্যই সন্ত্রাসী ও স্বৈরশাসকদের মূল্য দিতে হবে।

জো বাইডেন এ বছরের শুরুতে পোল্যান্ড হয়ে তার ইউক্রেন সফরের কথা উল্লেখ করে বলেন, এ সফর ছিল ইউক্রেন ও প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনস্কিকে সমর্থন দেয়া।
তিনি বলেন, আমরা আগের চেয়ে শক্তিশালী। আমেরিকা বিশ্বের জন্য একটি বাতিঘর, এখনও, এখনও।
বাইডেন বলেন, হামাস ও পুতিন, কাউকে জিততে দেবো না।

বাইডেনের চূড়ান্ত কাজটি ছিল এটিকে ব্যাখ্যা করা যে, কেন ইসরায়েল ও ইউক্রেনকে সম্ভাব্য বিলিয়ন বিলিয়ন ডলার সাহায্য দিয়ে সমর্থন করা আমেরিকানদের জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয়।
তবে বাইডেন বলেননি যে, তিনি অতিরিক্ত তহবিলের জন্য কত ডলার চান। আশা করা হচ্ছে, তিনি ১শো বিলিয়ন ডলার সমপরিমাণ অর্থের সাহায্য করতে চাইবেন।
তথ্যসূত্র: বিবিসি, বাংলানিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ