৫২৭ টি ভারতীয় খাদ্যপণ্যে ক্যানসারের ‘বিষ’! এবার চাঞ্চল্যকর দাবি ইউরোপীয় ইউনিয়নের

আপডেট: এপ্রিল ২৭, ২০২৪, ১২:৫১ অপরাহ্ণ

প্রতীকী ছবি

সোনার দেশ ডেস্ক :


ভারতের অন্তত ৫২৭টি খাদ্যবস্তুতে মিললো ক্ষতিকারক কেমিক্যাল। যা ডেকে আনতে পারে ক্যানসারের মতো মারণরোগ! এমনই চাঞ্চল্যকর দাবি করেছে ইউরোপীয় ইউনিয়নের খাদ্যসুরক্ষা বিভাগ। যা নিয়ে বাড়ছে উদ্বেগ।

ইইউ-এর প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের অন্তত ৫২৭টি খাদ্যবস্তুতে বেশ কিছু ক্ষতিকারক পদার্থ পাওয়া গিয়েছে যা মানবদেহের জন্য মারাত্মক ক্ষতি হতে পারে। ডেকে আনতে পারে ক্যানসারের মতো মারণব্যাধি। এছাড়া এভারেস্ট, MDH–সহ আরো কয়েকটি ভারতীয় মশলা প্রস্তুতকারক সংস্থার পণ্যে নির্ধারিত মাত্রার বেশি পরিমাণে ইথিলিন অক্সাইড মিলেছে।

যা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন। কারণ, ইইউ অন্তর্ভুক্ত দেশগুলোতে খাবারে ইথিলিন অক্সাইডের ব্যবহার নিষিদ্ধ। ইতোমধ্যেই নাকি ভারত থেকে আসা বেশ কিছু খাবারের চালান সীমান্তেই বাতিল করে দেয়া হয়েছে। বাজার থেকেও বেশ কিছু ভারতীয় খাবার তুলে নেয়া হয়েছে।

কয়েকদিন আগেই ভারতের মশলা প্রস্তুতকারক সংস্থা এভারেস্টের বিরুদ্ধে মারাত্বক অভিযোগ আনে সিঙ্গাপুরের খাদ্যসুরক্ষা দপ্তর। সংস্থার জনপ্রিয় ‘ফিস কারি’ মশলায় বিপজ্জনক মাত্রায় কীটনাশক মেশানোর নাকি প্রমাণ মিলেছে। যে কারণে বিবৃতি জারি করে ভারত থেকে সে মশলা আমদানি বন্ধ করে দেয় সিঙ্গাপুর সরকার।

ক্ষতিকারক উপাদান মেশানোর অভিযোগ উঠেছে আরেক ভারতীয় মশলা উৎপাদনকারী সংস্থা MDH-এর বিরুদ্ধেও। এই খবর প্রকাশ্যে আসার পরই ভারতীয় খাদ্য সামগ্রী নিয়ে পরীক্ষা-নিরিক্ষা করে ইইউ-এর খাদ্যসুরক্ষা বিভাগ। তার পরই একটি রিপোর্ট পেশ করা হয়।

বলে রাখা ভালো, এথিলিন অক্সাইড সাধারণত কৃষিকাজে কীটনাশক হিসেবে ব্যবহার করা হয়। বহু দেশেই খাদ্যে এর ব্যবহার নিষিদ্ধ। কিছুক্ষেত্রে অনুমোদনযোগ্য পরিমাণের ব্যবহারে ছাড় রয়েছে। সিঙ্গাপুরের খাদ্য দপ্তরের অভিযোগ ছিল, অনুমোদনের চেয়ে বেশি কীটনাশক ব্যবহার করা হয়েছে ‘এভারেস্ট ফিস কারি’ মশলায়।

যা মানুষের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। তাই ভারত থেকে মশলা আমদানি বন্ধ করার বিবৃতিতে সিঙ্গাপুর জানিয়েছিল, যাঁরা ওই মশলা খেয়েছেন তাঁদের চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। এবার সেদেশের মতো একই দাবি করল ইউরোপীয় ইউনিয়নের খাদ্যসুরক্ষা বিভাগ।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ