নগরীতে মহিলা পরিষদের মানববন্ধন

আপডেট: ডিসেম্বর ১০, ২০২৩, ৭:৩৯ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:


‘নারী ও কন্যার প্রতি সহিংসতা বন্ধে এগিয়ে আসুন, সহিংসতা প্রতিরোধে বিনিয়োগ করুন: এই শ্লোগানকে সামনে রেখে বাংলাদেশ মহিলা পরিষদ,রাজশাহী জেলা শাখার উদ্যোগে ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস -২০২৩ পালন উপলক্ষ্যে রোববার (১০ ডিসেম্বর) বিকাল ৪টায় বঙ্গবন্ধু চত্বর থেকে র‌্যালি করে সাহেব বাজার জিরো পয়েন্টে মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি কল্পনা রায়। লিখিত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক অঞ্জনা সরকার।

অন্যদের মধ্যে মানবাধিকার বিষয় আলোচনা করেন, বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান ,সাধারণ সম্পাদক মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্চ, আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট নাসরিন আক্তার মিতা, সদস্য নারী নির্যাতন প্রতিরোধ সেল, বীর মুক্তিযোদ্ধা মো. আবুল হাসান খন্দকার,সভাপতি রাজশাহী বিভাগীয় কমিটি মুক্তিযুদ্ধ একাত্তর, উদিচির সভাপতি জুলফিকার আহমদ গোলাপ,সাধারণ সম্পাদক সেক্টর কমান্ডারস ফোরাম রাজশাহী মনিরুজ্জামান উজ্জল, শ্যামল কুমার ঘোষ সাধারণ সম্পাদক রাজশাহী মহানগর হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি রাজশাহী মহানগর এর সাধারণ সম্পাদক তামিম শিরাজী, জেলা শাখার লিগ্যাল এইড সম্পাদক শিখা রায় , প্রশিক্ষণ সম্পাদক সেলিনা বানু, পরিবর্তন সংগঠনের প্রতিনিধি সোমা হাসান প্রমুখ।

সভাটি পরিচালনা করেন জেলার সাংগঠনিক সম্পাদক সম্পাদক আলিমা খাতুন। সভায় বক্তারা বলেন, আমরা লক্ষ্য করছি যে বিশ্বের নারী শিশুসহ সকল মানুষের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। সাম্প্রদায়িক সহিংসতার শিকার হচ্ছে। সংখ্যালঘু মানুষ বিভিন্নভাবে নির্যাতিত হচ্ছে, তাদের জমি জায়গা বাড়ি ঘর দখল করা হচ্ছে। তাই আমাদের সংখ্যালঘুকে সংখ্যালঘু হিসেবে চিহ্নিত না করে মানুষ হিসাবে চিন্তা করা উচিত। আমরা দেখেছি নির্বাচনের আগে পরে বেশি করে নারী ও শিশু সহিংসতা শিকার হয়।

বক্তারা আরো বলেন, ১৯৭১ সালের ২৫ শে মার্চ কালো রাত্রিতে নিরীহ মুক্তি কামি বাঙালির ওপর অপারেশন, নির্বিচারে গণহত্যা , মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মম গণহত্যা, ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুর ও তার পরিবারবর্গকে হত্যা, জাতীয় চার নেতা হত্যা , ২০০৪ সালে জননেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা,আগুন সন্ত্রাস, পেট্রোল বোমা , সন্ত্রাস মানবাধিকার লঙ্ঘনের প্রকৃত উদাহরণ বিশ্ব মানবাধিকার দিবসে আমাদের দাবি সন্ত্রাস থেকে মুক্তি সহিংসতার নির্মম নারী নির্যাতন বন্ধ।

সভা শেষে সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, মহিলা পরিষদ মনে করে গণসচেতনতা বৃদ্ধি বৈষম্যমূলক আইন /নীতি /প্রথা পরিবর্তন সাপেক্ষে সমতাভিত্তিক সমাজ ও ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সম্মিলিতভাবে সামাজিক আন্দোলন করে তোলা অপরিহার্য।

এ বিভাগের অন্যান্য সংবাদ