এক দিনের বিশ্বকাপের ৮টি মাঠ চূড়ান্ত, কোন কোন মাঠে খেলা হবে?

আপডেট: এপ্রিল ১১, ২০২৪, ৫:৫৫ অপরাহ্ণ

এক দিনের বিশ্বকাপের ৮টি মাঠ চূড়ান্ত, কোন কোন মাঠে খেলা হবে?

সোনার দেশ ডেস্ক:


আগামী এক দিনের বিশ্বকাপ হবে দক্ষিণ আফ্রিকায়। ২০২৭ সালের বিশ্বকাপের ম্যাচগুলি হবে সে দেশের ৮টি স্টেডিয়ামে। ৪ বছর আগেই চূড়ান্ত হয়ে গেল বিশ্বকাপের মাঠগুলি।

আগামী বিশ্বকাপের আয়োজক একা দক্ষিণ আফ্রিকা নয়। জিম্বাবোয়ে এবং নামিবিয়াও রয়েছে যৌথ আয়োজকের ভূমিকায়। ক্রিকেট সাউথ আফ্রিকা (সে দেশের ক্রিকেট সংস্থা) বিশ্বকাপের জন্য ৮টি মাঠকে চিহ্নিত করেছে। জিম্বাবোয়ে এবং নামিবিয়া অবশ্য এখনও মাঠ চূড়ান্ত করেনি। ক্রিকেট সাউথ আফ্রিকার প্রধান নির্বাহী ফোলেতসি মোসেকি বলেছেন, ‘বিজ্ঞানসম্মতভাবে সব দিক খতিয়ে দেখে বিশ্বকাপের মাঠ চূড়ান্ত করেছি আমরা। স্টেডিয়ামের কাছাকাছি নির্দিষ্ট মানের হোটেল, অনুশীলনের মাঠ, বিমানবন্দর থেকে দূরত্বের মতো বিষয়গুলি বিবেচনা করতে হয়েছে। বিশ্বকাপের সময় ক্রিকেটারদের যাতে বেশি ভ্রমণ করতে না হয়, সেই বিষয়টিকে আমরা গুরুত্ব দিয়েছি।’’

আইসিসি স্বীকৃত ১১টি স্টেডিয়াম রয়েছে দক্ষিণ আফ্রিকায়। তার মধ্যে থেকে তালিকায় জায়গা পায়নি বেনোনি, জেবি মার্কস ওভাল এবং ডায়মন্ড ওভাল। বিভিন্ন অসুবিধার কারণে বিশ্বকাপের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে ৩টি স্টেডিয়ামকে। নির্বাচিত ৮টি স্টেডিয়াম হল স্যান্ডটনের ওয়ান্ডারার্স, সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্ক, ডারবানের কিংসমিড, গকেবেরহার সেন্ট জর্জেস পার্ক, পার্লের বোল্যান্ড পার্ক, কেপটাউনের নিউল্যান্ডস, ব্লুমফনটেইনের মানগাউং ওবাল এবং ইস্ট লন্ডনের বাফেলো পার্ক।
তথ্যসূত্র: আনন্দবাজার অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ