আইসিসি’র রেফারি হিসেবে নিয়োগ পেলেন রাবি শিক্ষিকা সুপ্রিয়া রানী দাস

আপডেট: মার্চ ২৫, ২০২৪, ১২:১১ অপরাহ্ণ

আইসিসি'র রেফারি হিসেবে নিয়োগ পেলেন রাবি শিক্ষিকা সুপ্রিয়া রানী দাস

রাবি প্রতিবেদক:


ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ইন্টারন্যাশনাল প্যানেল ম্যাচ রেফারি হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সুপ্রিয়া রানী দাস। রোববার (২৪ মার্চ) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

তিনি বলেন, শনিবার (২৩ মার্চ) এক বার্তায় বিষয়টি জানিয়েছে আইসিসি। আইসিসির রেফারি হওয়াটা একটা দীর্ঘ প্রক্রিয়া। আমি খেলোয়াড় ছিলাম। রেফারি হতে আম্পায়ারিং পরীক্ষা, ওয়ার্কশপ, ট্রেনিংসহ বিভিন্ন প্রক্রিয়ার পরে বিসিবি একটা তালিকা করে। ওই তালিকাটা সিভিসহ আইসিসিতে পাঠায় বিসিবি। আইসিসি ওই সিভিগুলো যাচাই-বাছাই করার পরে সিদ্ধান্ত নেয়।

শিক্ষকতা এবং রেফারি দুইটা পেশায় একসাথে চালিয়ে যাবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে কিন্তু ছুটি আছে অনেক। বড় বড় ছুটি আছে অনেকগুলো। শুক্র-শনিবার ছুটি থাকে। এছাড়া, আমাদের ছুটি নেয়ার সুযোগ আছে। আমি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের অনুমতি নিয়েই কাজটা শুরু করেছি, এমনিতেতো আর করা যায় না। সাধারণ ছুটির বাইরে খেলা হলে, দরখাস্ত দিয়ে ছুটি নেওয়ার সুযোগ আছে। একারণে খুব একটা অসুবিধা হয় না। তবে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতায় আমার প্রায়োরিটি বেশি।

জানা যায়, পুরুষ ও নারী আম্পায়ারদের মানোন্নয়নে আইসিসির সঙ্গে যুক্ত হয়ে নানা পদক্ষেপ নিয়েছে বিসিবির আম্পায়ার্স কমিটি। কদিন আগেই সাথিরা জেসি ও মিশু চৌধুরীকে আম্পায়ার হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। এর মধ্যেই এলো আইসিসির ডেভলপমেন্ট প্যানেলে বাংলাদেশি নারী আম্পায়ার ও রেফারি যুক্ত করার সংবাদ। বাংলাদেশের নারী ক্রিকেটের অগ্রযাত্রায় এটি মাইলফলক হয়ে থাকবে বলে মনে করেন বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান মিঠু।

এ বিভাগের অন্যান্য সংবাদ