চলনবিলে সরকারি খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত মানুষ

আপডেট: মার্চ ১৮, ২০২৪, ১১:০৮ অপরাহ্ণ

 


সিংড়া (নাটোর) প্রতিনিধি:ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিপ্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপির পুর্ব ঘোষিত ‘জাল যার জলা তার’ শ্লোগান বাস্তবায়নে নাটোরের সিংড়ার চলনবিলের তিশিখালী মাজার সংলগ্ন সরকারি খাল স্থানীয় প্রভাবশালীদের কাছ থেকে দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো হিজলী,সাতপুকুর,ডাহিয়া সহ প্রায় ১০ গ্রামের কয়েক শত মানুষ।
রোববার (১৭ মার্চ) ও সোমবার (১৮ মার্চ) টানা দুইদিন ধরে মাছ ধরার উৎসবে নেমে উল্লাস প্রকাশ করেন দিনমজুর, মৎস্যজীবি ও খেটে খাওয়া সাধারণ মানুষ।

সরকারি খাল দখলমুক্ত এর আগে গত রোববার (১৭ মার্চ) বেলা ১১ টায় স্থানীয় প্রভাবশালীদের দেওয়া বাঁধ অপসারন করে খাল অবমুক্ত করে সর্বসাধারণের মাছ ধরার জন্য উন্মুক্ত করেন উপজেলা প্রশাসন। খাল দখলমুক্ত করতে নেতৃত্ব দেন, সিংড়া উপজেরা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা শাহাদত হোসেন ও বিএডিসি সিংড়া জোনের সহকারী প্রকৌশলী মানিক রতন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আল আমিন,।

সোমবার (১৮ মার্চ) দুপুরে তিশিখালীর মাজার সংলগ্ন মরাবান গঙানদীর ওই খালে গিয়ে দেখা যায় কয়েক হাজার সাধারন মানুষ মাছ ধরার উৎসবে মেতেছে। কেউ ঝাঁকি জাল, কেউ চাক, পলো আবার কেউ টানা জাল দিয়ে মাছ ধরছেন। উন্মুক্ত খালে বোয়াল, শোল, রুই, মাগুর সহ দেশী প্রজাতির মাছ ধরতে পেরে খুশি হয়েছেন মাছ শিকারে আসা মৎস্যজিবী, দিন মুজুর ও সাধারন মানুষ। হিজলী ও সাতপুকুরিয়া গ্রাম থেকে আসা কয়েকজন মাছ শিকারী বলেন, সরকারী খাল দখলমুক্ত করে সবার জন্য উন্মুক্ত করায় উপজেলা প্রশাসন ও আমাদের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপির কাছে আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমরা সবাই খুশি। এটা যেন সারা বছরই উন্মুক্ত থাকে এটাই আমাদের দাবি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা হা-মীম তাবাসসুম প্রভা বলেন, কৃষকদের কাছ থেকে অভিযোগ পেয়ে তিশিখালী খাল দখলমুক্ত করে সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। খাল দখলকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং সরকারি যে কোন খাল ও জলাশয় দখলমুক্ত করতে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ