চার মাসে রাজস্ব আদায়ে ১৪ শতাংশ প্রবৃদ্ধি

আপডেট: ডিসেম্বর ৫, ২০২৩, ১১:১৪ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


চলতি অর্থবছরের অক্টোবর পর্যন্ত চার মাসে প্রায় ১ লাখ ৪ হাজার কোটি টাকার রাজস্ব আহরণ করেছে এনবিআর, যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় ১৪ দশমিক ৩৬ শতাংশ বেশি।

মঙ্গলবার (০৫ ডিসেম্বর) দেশের প্রধান-রাজস্ব আহরণকারী প্রতিষ্ঠান জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চলতি ২০২৩-২৪ অর্থবছরের জুলাই হতে অক্টোবর পর্যন্ত রাজস্ব আদায়ের তথ্য প্রকাশ করে।

হালনাগাদ এ প্রতিবেদন অনুযায়ী, সবশেষ চার মাসে মোট ১ লাখ ৩ হাজার ৯৭৬ কোটি টাকার রাজস্ব আহরণ করা হয়েছে। আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ৯০ হাজার ৯১৮ কোটি টাকা। এ হিসাবে রাজস্ব আদায় বেড়েছে তের হাজার ৫৪ কোটি টাকা বা ১৪ দশমিক ৩৬ শতাংশ।

চলতি অর্থবছর সরকার (এনবিআর) এর মাধ্যমে মোট চার লাখ ৩০ হাজার কোটি টাকার রাজস্ব আহরণের লক্ষ্য-মাত্রা ঠিক করেছে।
খাতভিত্তিক রাজস্ব আহরণের হিসাবে দেখা যায়, অক্টোবর পর্যন্ত সবচেয়ে বেশি ৪০ হাজার ৪৮ কোটি টাকা আদায় হয়েছে মূল্য সংযোজন কর-মূসক বা ভ্যাট থেকে। গত অর্থবছরের একই সময়ের প্রায় ৩৪ হাজার ১৯৭ কোটি টাকার চেয়েও ১৭ শতাংশ বেশি।

গত চার মাসে আমদানি ও রপ্তানির শুল্ক থেকে রাজস্ব এসেছে ৩২ হাজার ৬৬৮ কোটি টাকা। আগের বছরের একই সময়ের চেয়ে তা ৯ দশমিক ১২ শতাংশ বেশি। গত অর্থবছরের প্রথম চার মাসে এ খাত থেকে আদায় হয়েছিলো প্রায় ২৯ হাজার ৯৩৭ কোটি টাকা।

এ সময়ে আয়কর ও ভ্রমণ কর খাত থেকে আদায় হয়েছে প্রায় ৩১ হাজার ২৫৯ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ের প্রায় ২৬ হাজার ৭৮৪ কোটি টাকার চেয়ে যা প্রায় ১৭ শতাংশ বেশি।

তথ্যসূত্র: বিডিনিউজ