দেশজুড়ে তাপপ্রবাহ অব্যাহত

আপডেট: এপ্রিল ২৩, ২০২৪, ১২:১০ পূর্বাহ্ণ

জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়াই ভালো

সারাদেশে তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ঘর থেকে বের হলেই গরম বাতাস শরীরে জ্বালা ধরাচ্ছে। তাই চলমান তাপপ্রবাহে জনজীবিন দুর্বিষহ হয়ে পড়েছে। সোমবার (২২ এপ্রিল) রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ সেলসিয়াস। সূর্যের অবস্থানের কারণে বাংলাদেশে এপ্রিলই হচ্ছে বছরের সবচেয়ে উষ্ণতম মাস। এ মাসে কালবৈশাখী ঝড় আর দাবদাহ হওয়া স্বাভাবিক। আবহাওয়ার অতীত রেকর্ড তা-ই বলে। তবে এবার তেমন হচ্ছে না। ফলে অসহনীয় হয়ে উঠেছে জীবনযাত্রা। গরমের সঙ্গে যুক্ত হয়েছে লোডশেডিং। দিনে যেমন, রাতেও তেমন লোডশেডিং হচ্ছে। বিশেষ করে গ্রামে লোডশেডিং বেড়েছে। বিদ্যুৎ না থাকায় গরমে মানুষের মিলছে না স্বস্তি।

গবেষণায় দেখা গেছে, তাপমাত্রা বাড়লে মানুষের কর্মক্ষমতা কমে যায়। গরমের কারণে শ্রমজীবী মানুষকে বেশি দুর্ভোগ পোহাতে হয়। এর আগে বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ক্রমবর্ধমান তাপের কারণে প্রতিদিন বিপুল পরিমাণ কর্মঘণ্টার অপচয় হচ্ছে। চিকিৎসকরা বলছেন, গরমে হিটস্ট্রোকের আশঙ্কা থাকে। অন্যান্য অসুখও হতে পারে। গরমের কারণে শিশু ও বৃদ্ধরা বিপাকে পড়েছেন। শিশু ও প্রবীণদের স্বাস্থ্য সুরক্ষায় হতে হবে যত্নবান। বিশেষজ্ঞরা সুস্থ থাকার জন্য পর্যাপ্ত পানীয় গ্রহণের পরামর্শ দিয়েছেন। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়াই ভালো। তাপমাত্রা বাড়ছে বিশ্বজুড়েই। অনেক দেশেই গরমের নতুন রেকর্ড হয়েছে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে বাংলাদেশেও। এছাড়া দেশে জলাশয় ও বন কমেছে আশঙ্কাজনক হারে। জলাশয় ও সবুজের পরিমাণ কমে গিয়ে বাড়ছে ইট-কংক্রিটের স্থাপনা।

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিকূল আবহাওয়াকে মোকাবিলা করতে হলে বনভূমি রক্ষা করতে হবে, বাঁচাতে হবে জলাভূমি। বনভূমির পরিমাণ বাড়ানো না গেলে, জলাশয় রক্ষা করা না গেলে ভবিষ্যতেও মানুষকে তীব্র গরমের মতো প্রতিকূল আবহাওয়ার শিকার হতে হবে। কাজেই এ বিষয়ে সংশ্লিষ্টদের সচেতন হতে হবে, করণীয় নির্ধারণ করতে হবে। এছাড়াও গরম থেকে রক্ষা পেতে আমাদের যা করতে হবে। তাহলো, পাতলা ও হালকা রঙের পোশাক পরুন, বাড়ির বাইরে থাকার সময় সরাসরি রোদ এড়িয়ে চলার চেষ্টা করুন, শরীরে পানিশূন্যতা এড়াতে অতিরিক্ত পানি ও শরবত পান করতে হবে, গ্রীষ্মকালীন ফল দিয়ে তৈরি তাজা জুস পান করুন, স্যালাইন পানিতে থাকা সোডিয়াম, পটাশিয়াম ও চিনি শরীর সজীব রাখতে বিশেষভাবে কার্যকর। দীর্ঘ সময় গরমে থাকলে স্যালাইন পান করুন, মাংস এড়িয়ে বেশি করে ফল-সবজি খান, প্রস্রাবের রং খেয়াল করুন। সব সময় ছাতা বা টুপি সাথে রাখুন, প্রস্রাবের গাঢ় রং পানি স্বল্পতার লক্ষণ, ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার করুন ও চেষ্টা করুন যেন দিনে কম বাইরে যেতে হয়।