ন্যাটোর নতুন সদস্য হলো সুইডেন

আপডেট: মার্চ ৮, ২০২৪, ৫:২৭ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট অর্থাৎ সামরিক জোট ন্যাটো-এর নতুন সদস্য হলো সুইডেন। বৃহস্পতিবার (৭ মার্চ) আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগ দিয়েছে দেশটি। ওয়াশিংটনে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে সামরিক জোটটিতে যোগদানের প্রক্রিয়া সম্পন্ন করে সুইডেন। রয়টার্স এ খবর জানিয়েছে।

ন্যাটোয় যোগদান অনুষ্ঠানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের হাতে প্রয়োজনীয় নথিপত্র তুলে দেন সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন। আর এর মধ্য দিয়ে ন্যাটোর ৩২তম সদস্যরাষ্ট্র হলো সুইডেন।
২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর পরেই ন্যাটোতে যোগ দিতে আবেদন করে সুইডেন। প্রায় দু’বছর ধরে ব্যাপক আলাপ-আলোচনার পর, অবশেষে বৃহস্পতিবার সদস্যপদ পেল দেশটি।

এসব নথি-পাওয়ার পর মার্কিন-পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, যারা অপেক্ষা করে তারাও ভাল কিছুই পেয়ৈ থাকে।
অপরদিকে ন্যাটোতে যোগদানের পর সুইডেনের প্রধানমন্ত্রী বলেন,ঐক্য ও সংহতি সুইডেনের জন্য আলোকবর্তিকা হিসেবে কাজ করবে।
স্ক্যান্ডিনেভিয়ান দেশ সুইডেন ও ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার ১৩৪০ কি.মি. সীমান্ত। ফিনল্যান্ড ২০২৩ সালে ন্যাটোতে যোগদান করলেও তুরস্ক ও হাঙ্গেরির আপত্তিতে সুইডেনের সদস্যপদ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল।

কিন্তু এখন এ দুটি দেশের ন্যাটোতে যোগদান রাশিয়ার ওপর অতিরিক্ত চাপ বলে মনে করছে পশ্চিমা বিশ্ব। কারণ জোটকে আরো শক্তিশালী করতে বাধা দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট পুতিন।
বহু বছর ধরে কোনেরা সামরিক জোটে যোগ দিতে অস্বীকৃতি জানিয়ে আসছিল সুইডেন ও ফিনল্যান্ড। কিন্তু ইউক্রেনে রুশ আগ্রাসনের পর দেশ দুটি ন্যাটোতে যোগ দেয়ার আগ্রহ প্রকাশ করে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ