রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির গবেষণা উপকমিটির সভা

আপডেট: জানুয়ারি ২০, ২০২৪, ১০:১০ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:


রাজশাহী বিভাগের সরকারী গেজেটভূক্ত ক্ষুদ্র নৃগোষ্ঠির বিভিন্ন সম্প্রদায়ের প্রকৃত তথ্য তুলে আনার জন্য রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির আয়োজনে একটি গবেষণা কার্যক্রম পরিচালনা করা হবে। এই গবেষণা কার্যক্রম সুষ্ঠু-সুন্দর ভাবে করার লক্ষে এবং ফরমেট কেমন হবে সে বিষয়ে আলোচনা করা হয়। শনিবার (২০ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় অত্র একাডেমির সংগ্রহ শালায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির গবেষণা কর্মকর্তা ও উপকমিটির সদস্য সচিব বেনজামিন টুডু।

উপস্থিত ছিলেন গবেষণা উপকমিটির আহ্বায়ক ও রাজশাহী কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক সামসন হাঁসদা, সদস্য ও অত্র একামেডির নির্বাহী পরিষদের সদস্য এবং দৈনিক সোনার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির ক্ষুদ্র নৃগোষ্ঠির প্রশিক্ষক মানুয়েল সরেন, মাহাতো সম্প্রদায়ের সিরাজগঞ্জ প্রতিনিধি পরেশ মাহাতো, কোল সম্প্রদায়ের চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি কল্পনা কোল, মালো সম্প্রদায়ের জয়পুরহাট প্রতিনিধি হৈমন্তী সরকার, পাহাড়িয়া সম্প্রদায়ের নাটোর প্রতনিধি অভিলাস বিশ্বাস, বেদিয়া সম্প্রদায়ের পাবনা প্রতিনিধি রামপ্রসাদ মাহাতো ও ওঁরাও সম্প্রদায়ের রাজশাহী প্রতিনিধি নিরনে খালকো।

সভায় উপস্থিত প্রতিনিধিগণ পুরো বিভাগে একযোগে গবেষণা কার্যক্রম পরিচালনা করার মতামত প্রদান করেন। সেইসাথে সম্ভাব্য বাজেট এবং গবেষণা কার্যক্রমের ফরমেট কেমন হবে সে বিষয়ে উপস্থিত সবাই মতামত পেশ করেন। তাঁরা আরো বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠির উন্নয়নে এবং তাদের হারানো সংস্কৃতি ও ভাষা এবং চলমান সংস্কৃতিগুলো সংরক্ষণ এবং পুণরুদ্ধারের লক্ষে এবং এই সকল জাতীগোষ্ঠির অধিকার সংরক্ষণে গবেষণা করা খুব প্রয়োজন। কারন তাদের প্রকৃত সংখ্যা, সামাজিক, অর্থনৈতিক ও শিক্ষা ব্যবস্থা এবং তাদের ভূমির অবস্থাসহ অন্যান্য বিষয়ে তুলে আনার জন্য গবেষনার কোন বিকল্প নাই বলে উল্লেখ করেন তারা।

এ বিভাগের অন্যান্য সংবাদ