সামাজিক নিরাপত্তা কর্মসূচি II পাবনায় বিভিন্ন ভাতা পাচ্ছেন ১ লাখ ৭৮ হাজার মানুষ

আপডেট: এপ্রিল ২২, ২০২৪, ৯:০৬ অপরাহ্ণ

তথ্য বিবরণী:


দেশের অসহায়, দুস্থ ও অনগ্রসর নাগরিকদের জীবনমান উন্নয়ন, সামাজিক নিরাপত্তা ও মর্যাদা নিশ্চিত করতে কাজ করছে সরকার। এজন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচিসহ বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কার্যক্রম চালু করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বয়স্ক ভাতা, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা, অনগ্রসর জনগোষ্ঠীর বিশেষ ভাতা, হিজড়া ও বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিশেষ ভাতাসহ কয়েক ধরনের উপবৃত্তি দিচ্ছে সরকার। পাবনার বিভিন্ন উপজেলায় ২০২৩-২৪ অর্থবছরে এসব ভাতার মোট উপকারভোগীর সংখ্যা ১ লাখ ৭৭ হাজার ৯২৭ জন।

জেলা সমাজসেবা কার্যালয়ের তথ্য মতে, জেলায় বর্তমানে মাসিক ৬০০ টাকা হারে ৯০ হাজার ৮০০ জন বয়স্ক ভাতা, ৫৫০ টাকা হারে ৪২ হাজার ২৪৯ জন বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা, ৮৫০ টাকা হারে ৪৪ হাজার ২৬৫ জন অসচ্ছল প্রতিবন্ধী ভাতা ও ৫০০ টাকা হারে ৫৩৯ জন অনগ্রসর জনগোষ্ঠীর বিশেষ ভাতা পাচ্ছেন। এ ছাড়া জীবনমান উন্নয়নে হিজড়া জনগোষ্ঠীর ৪৯ জনকে মাসিক ৬০০ টাকা এবং বেদে জনগোষ্ঠীর ২৫ জনকে মাসিক ৫০০ টাকা করে বিশেষ ভাতা দেওয়া হচ্ছে।

জানা যায়, এসব ভাতা ছাড়াও প্রতিবন্ধী, অনগ্রসর ও হিজড়া জনগোষ্ঠীর ২ হাজার ১৮ জন বিভিন্ন স্তরের শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান করা হচ্ছে। জীবনমান উন্নয়নে সরকারের এসব ভাতা ও উপবৃত্তি সুবিধা সত্যিকারেই জীবনমান উন্নয়নে বড় ভূমিকা রাখছে বলে মনে করেন কয়েকজন উপকারভোগী।

এ বিভাগের অন্যান্য সংবাদ