হুকিং করে ঝুপড়িতে এসি চালাচ্ছেন কাগজ কুড়ানি! বিস্মিত মেয়র পারিষদ

আপডেট: এপ্রিল ২৭, ২০২৪, ৭:৫৯ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


বে-আইনি বিদ্যুৎ সংযোগ। তাতেই চলছে ফ্রিজ, টিভি এমনকি শীতাতপ নিয়ন্ত্রিত এসিও! কাগজ কুড়ানিদের ঘরে এমন ছবি দেখে তাজ্জব মেয়র-পারিষদ (বিদ্যুৎ) সন্দীপরঞ্জন বক্সি।
মধ্য কলকাতায় পুরসভার ৫১ নম্বর ওয়ার্ডে রাস্তার ওপরে সংসার পেতেছে কাগজ কুড়ানিরা। অভিযোগ, টিনের ঘর বানিয়ে, বাঁশের উপর বেআইনিভাবে সুইচ বোর্ড লাগিয়ে তাতে দিব্যি চলছে ফ্রিজ, টিভি। এ ধরনের বিদ্যুৎ সংযোগ থেকে যে কোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। খবর পাওয়া মাত্রই তা খুলতে নির্দেশ দিয়েছেন মেয়র পারিষদ সন্দীপরঞ্জন বক্সি। গোটা কলকাতা জুড়েই কাগজ কুড়ানিরা নানান জায়গায় জবর দখল করে সংসার-পেতেছেন। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন খোদ কলকাতা পুরসভার-মেয়র ফিরহাদ হাকিম।

এদিন কলকাতা পুরসভার বর্ষা বৈঠকে দেখা গেল, ঝুপড়িতে কাগজ কুড়ানিদের অবৈধ বিদ্যুৎ সংযোগের কারণে গোটা শহরে যে কোনো মুহূর্তে বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারে। একাধিক এলাকায় লাইটপোস্ট থেকে বিদ্যুৎ চুরি করে সংসার পেতেছে কাগজ কুড়ানিরা। লাইটপোস্ট থেকে বিপজ্জনকভাবে বিদ্যুৎ চুরি করে তাঁরা ঝুপড়িতে টিভি, ফ্রিজ চালাচ্ছেন। বিদ্যুৎ চুরি করার পর বেরিয়ে থাকা তারই বর্ষায় বিদ্যুৎপৃষ্ট হওয়ার অন্যতম কারণ। এদিন মেয়র ফিরহাদ হাকিম নির্দেশ দিয়েছেন, বর্ষা আসার আগে শহরের সমস্ত লাইটপোস্ট, ইলেকট্রিক বক্স খতিয়ে দেখতে হবে। ফিরহাদ জানিয়েছেন, কোনো জায়গায় খোলা ইলেকট্রিক বক্স কিম্বা ভাঙাচোরা বিপজ্জনক লাইটপোস্ট থাকলে তা অবিলম্বে বদলে দিতে হবে।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ