ইদের আনন্দ ছড়িয়ে পড়ুক সবখানে

আপডেট: এপ্রিল ৯, ২০২৪, ১২:১০ পূর্বাহ্ণ

মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব ইদুল ফিতর। এখন শুধু সময়ের ব্যাপার, চাঁদ দেখার অপেক্ষা থাকলেও সোমবার সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ দেখা যায় নি। ফলে সৌদি আরবে ইদ হবে বুধবার। সে মোতাবেক বাংলাদেশে ইদ হওয়ার কথা বৃহস্পতিবার। কিন্তু জাতীয় চাঁদ দেখা কমিটির আজ মঙ্গলবার সভা আছে। সেই সভা থেকেই ইদের দিন নির্দিষ্ট হবে।

ইদ মানেই আনন্দ, ইদ মানেই উৎসব। আবার ইদের দিনেই আনন্দ- বিষয়টি তেমনও নয়- ইদের সাথে পারস্পরিক সম্পর্ক, সৌহার্দ ও ভ্রাতৃত্বের বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত। আনন্দ বণ্টনের উৎসব এটিÑ সৌহার্দ, সম্প্রীতি ও ভ্রাতৃত্ব বণ্টনের উৎসব। ধনী-নির্ধন এই উৎসবে সামিল হওয়ার আদর্শই উজ্জীবিত-উদ্ভাসিত হয় ইদের মাহাত্ম্য।
ইউক্রেন- রাশিয়া যুদ্ধের অভিঘাত মোকাবিলা করতে হচ্ছে বাংলাদেশকে। সে অভিঘাত মোকাবিলায় সরকারের সাফল্যের গল্পটাই বড় হয়ে আছে।

এক মাস সিয়াম সাধনার পর মানুষের মধ্যেকার পাশবিক বৃত্তিগুলোকে উৎপাটন করে শরীর ও আত্মার যে শুদ্ধতার প্রত্যয় ব্যক্ত হয় তাতে ধৈর্য্য, সহনশীলতা, দরিদ্র ও প্রতিবেশিদের প্রতি কর্তব্য-কাজের দায়বোধ তৈরি হয়। অর্থাৎ মুসলমান হিসেবে নাগরিক ও সামাজিক দায়িত্ব এড়িয়ে যাওয়ার সুযোগ থাকে না। আমাদের চিন্তা ও বিশ্বাসের বিশুদ্ধতার মধ্যেই ইদের প্রকৃত তাৎপর্য নিহিত। সিয়াম সাধনার মধ্য দিয়ে শরীর ও আত্মার যে শুদ্ধতার প্রত্যয় ব্যক্ত হলো তাতে কতটুকু ধৈর্য্য, সহনশীলতা অর্জিত হলোÑ তারই পরীক্ষা দিতে হবে আমাদের সবাইকে। ধৈর্য ও সহনশীল আচরণই এই মুহূর্তেই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

ইদের আনন্দ সবখানে ছড়িয়ে পড়ুক। সবাইকে জানাই ইদের শুভেচ্ছা ও অভিনন্দন।