ইদের পোশাক তৈরিতে ব্যস্ত রাজশাহীর দর্জিপাড়া

আপডেট: মার্চ ২৮, ২০২৪, ১১:৩০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:ইদ মানে আনন্দ। ইদ মানেই খুশি। আর ইদে নতুন পোশাক করা বাঙালির ঐতিহ্য। তাই রাজশাহীতে ক্রেতারা নিজেদের পছন্দের অথবা একটু ভিন্ন ডিজাইনের কাপড় ফিটিংয়ের জন্য ভিড় করছেন নামিদামি থেকে পাড়া মহল্লার দর্জির দোকানে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজশাহীর সাহেববাজার দর্জিপট্টি, আরডিএ মার্কেট, নিউমার্কেট, থিম ওমর প্লাজা কমপ্লেক্সসহ পাড়া মহল্লার টেইলার্সের কারিগররা পোশাক তৈরিতে চরম ব্যস্ত সময় পার করছেন। সঠিক সময়ে কাপড় ডেলিভারি দেওয়ার জন্য দিন রাত কাজ করছেন কারিগররা। তারা শার্ট, প্যান্ট, সালোয়ার কামিজ, টি-শার্ট, মেক্সিসহ বিভিন্ন ধরনের পোশাক তৈরি করছেন।
নগরীর বাজারে টেইলার্সে কাপড় তৈরি করতে আসা আয়েশা আক্তার জানায়, সামনে ইদ তাই নিজের ও বাচ্চার জন্য কাপড় বানাতে এসেছি। ইদের আগে সময়মত কাপড় বানাতে না দিলে কাজের চাপের কারণে নিতে চায়না।

এছাড়া রেডিমেট কাপড় চোপড় ঠিকঠাক হয় না। তাই মনের মত কাপড় বানানোর জন্য টেইলার্সে দিলাম। সময়মত কাপড় দেওয়ার জন্য কারিগররা দিন-রাত কাজ করে যাচ্ছেন।
নগরীর বাজারে টেইলার্সের কারিগর স্বাধীন ও মো. রুবেল জানায়, সারা বছর টুকটাক কাজ করে থাকি। কিন্তু বিভিন্ন উৎসবগুলোতে কাজের অনেক চাপ থাকে। তার মধ্যে ইদুল ফিতরে আমাদের কাজের চাপ অনেক বেশি। করোনা কালীন কারিগররা অভাব-অনটনের জীবন পার করেছেন। এইবার আমরা দিন-রাত কাজ করে তা পুশিয়ে নিচ্ছি।

টেইলার্সের কাটিং মাস্টার বলেন, ইদে মানুষ নতুন নতুন ডিজাইনের কাপড় বানাচ্ছে। সময়ের মধ্যে সবার পছন্দের কাপড় বানিয়ে দেওয়ার চেষ্টা করছি। সময়মত সবার কাপড় ডেলিভেরি দেওয়ার জন্য রাত জেগে কাজ করে যাচ্ছি।

এ বিভাগের অন্যান্য সংবাদ