ঈশ্বরদীর আদিবাসী পল্লীতে বোজো উৎসব উদযাপিত

আপডেট: ডিসেম্বর ১৫, ২০২৩, ৬:৩৬ অপরাহ্ণ

আদিবাসী শিক্ষার্থীদের নাচ-গানে মুগ্ধ এলাকাবাসী

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি :


পাবনার ঈশ্বরদীর দাশুড়িয়া ইউনিয়নের নিভৃত গ্রাম মাড়মি আদিবাসী পল্লীতে পাহাড়িয়া সম্প্রদায়ের আদিবাসীদের ঐতিহ্যবাহী বোজে উৎসব শুক্রবার (১৫ ডিসেম্বর) বিকেলে অনুষ্ঠিত হয়েছে। মাড়মি আদিবাসী পল্লীর স্কুল মাঠ প্রাঙ্গনে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে আলোচনা সভা, নাচ, গান পরিবেশন ও পুরস্কার বিতরন করা হয়।

রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃ -গোষ্ঠীর কালচারাল একাডেমী এ অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দাশুড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বকুল সরদার। রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠি গবেষণা কেন্দ্রের কালচারাল একাডেমির পরিচালক বেনজামিন টুডো এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন স্থানীয় ইউপি সদস্য রফিকুল ইসলাম মাঝি, রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর কালচার একাডেমীর নির্বাহী সদস্য সুসেন কুমার শ্যাম দুয়ার, মাড়মি গ্রাম প্রধান বারনাথ বিশ্বাস, আদিবাসী লেখক এবং পাহাড়িয়া গবেষণা ও উন্নয়ন সোসাইটির অভিলাষ বিশ্বাস, সেবরিওর বিশ্বাস, সুজন বিশ্বাস, পিনুস বিশ্বাস, বাচ্চু বিশ্বাস, আদিবাসী বার্নাড বিশ্বাস, স্বপ্না রানী বিশ্বাস প্রমুখ।

অনুষ্ঠান শুরুতে আদিবাসী পাহাড়িয়া সম্প্রদায়ের বিভিন্ন শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা তাদের ঐতিহ্যবাহী নিজস্ব সংস্কৃতির নাচ ও গান পরিবেশন করে। এতে অনুষ্ঠানে উপস্থিত শত শত এলাকাবাসী ও দর্শকরা মুগ্ধ হন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শিক্ষার্থীদের নিজস্ব সংস্কৃতির এই নাচ গান ধরে রাখতে তাদের ঢোল, ঢাকসহ বিভিন্ন আদি বাদ্যযন্ত্র উপহার দেওয়া হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ