দুর্নীতি, সন্ত্রাস, মাদক দমনে প্রধানমন্ত্রীর নির্দেশনা

আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ১২:১০ পূর্বাহ্ণ

স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সক্ষমতা বাড়াতে হবে

স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের সন্ত্রাস, মাদক, দুর্নীতি বিরুদ্ধে বিশেষ নজর দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, সন্ত্রাস, জঙ্গিবাদ, দুর্নীতি, মাদকমুক্ত করে সমাজকে গড়ে তুলতে হবে। সেদিকে আপনাদের বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। ২৫ ফেব্রুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় স্থানীয় সরকার দিবস ২০২৪’ উদযাপন অনুষ্ঠানে তিনি এই নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রী যথার্থই এই নির্দেশনা দিয়েছেন। স্থানীয় জনপ্রতিনিধিরা আইন-শৃঙ্খলা বাহিনির সহায়তায় প্রধানমন্ত্রী নির্দেশিত কাজ করার জন্য খুবই উপযুক্ত। কিন্তু জনপ্রতিনিধিদের সেই সক্ষমতা আছে কি? এ ক্ষেত্রে বিদ্যমান বহুবিধ দুর্বলতাই সামনে চলে আসে। এটাও ঠিক যে, সংবাদ মাধ্যমে বিভিন্ন সময় খবর আসে যে, কোনো জনপ্রতিনিধি মাদক ব্যবসাসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা বিরোধী কাজে জড়িয়ে পড়েন। এমন জনপ্রতিনিধি কমবেশি আছে। এটারও সুযোগ সৃষ্টি হয় স্থানীয় সরকার ব্যবস্থা দুর্বল হওয়ার জন্য।

জনপ্রতিনিধিরা সেই অর্থে শক্তিশালী নন এবং তাদের জবাবদিহিতা নিশ্চিত করার ক্ষেত্রে কার্যকর কোনো ব্যবস্থা নেই। এ দাবি অনেক দিনের যে, স্থানীয় সরকার ব্যব্স্থাকে শক্তিশালী ও গতিশীল করনে হবে। যার মধ্য দিয়ে প্রাতিষ্ঠানিক ক্ষমতা ও মর্যাদায় সরাসরি উন্নয়ন প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত হতে পারে। পাশাপাশি তাদের প্রতিটি কাজের জবাবদিহিতাও নিশ্চিত করার ব্যবস্থা থাকতে হবে। অর্থাৎ তৃণমূলে উন্নয়নের শক্তিশালী প্রতিষ্ঠান হিসেবে ইউনিয়ন পরিষদকে গণ্য করতে হবে।

স্থানীয় সরকারের জন প্রতিষ্ঠানগুলো যে দক্ষতার সাথে তাদের কাজ এগিয়ে নিতে পারবে তার বহুল দৃষ্টান্ত আছে। জঙ্গিবাদ সন্ত্রাস নির্মূলে জনপ্রতিনিধিরা তাদের সক্ষমতার পরিচয় দিয়েছেন। প্রাতিষ্ঠানিক কাঠামো শক্তিশালী করা গেলে মাদকের প্রভাব, মাদক থেকে উদ্ভুত দুর্নীতি, জঙ্গিবাদ সন্ত্রাস আরো কার্যকরভাবে মোকাবিলা করা সহজ হবে।