পাবনায় তিন ইটভাটাকে জরিমানা, ড্রাম চিমনি ধ্বংস

আপডেট: এপ্রিল ৩, ২০২৪, ১২:০৪ অপরাহ্ণ


পাবনা প্রতিনিধি :


পাবনা সদর উপজেলার চর আশুতোষপুরে অবৈধভাবে সনাতন পদ্ধতিতে পরিচালিত ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর।
এ সময় ৩টি ইটভাটাকে এক লাখ টাকা জরিমানা এবং ড্রাম চিমনি ধ্বংস করা হয়।

মঙ্গলবার (২ এপ্রিল) দুপুরে পাবনা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হকের উদ্যোগে এবং পাবনা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট চৌধুরী আল মাহমুদের নেতৃত্বে এই ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়।

পরিবেশ অধিদপ্তর পাবনার সহকারী পরিচালক নাজমুল হক জানান, অভিযানে মেসার্স এসআরএম ব্রিক্সকে ৩০ হাজার টাকা, মেসার্স এনএসবি ব্রিক্সকে ৩০ হাজার টাকা এবং মেসার্স এসআরবি ব্রিকসকে ৪০ হাজার টাকা জরিমানা ধার্য ও তাৎক্ষণিক আদায় করা হয়।
এছাড়া ইটভাটা তিনটি ড্রাম চিমনি ভেঙে দেয়া হয়। এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহযোগিতায় পানি দিয়ে ভাটাগুলোর আগুন নিভিয়ে দেয়া হয়।

ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে ইটভাটা মালিকদের অবৈধ ইটভাটা বন্ধ, পোড়া ইটের পরিবর্তে পরিবেশবান্ধব ব্লক ইট অথবা ফ্লাই অ্যাশ, লাইম ইট তৈরিতে নির্দেশ দেয়া হয়।
পাবনা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হক বলেন, অবৈধ ইটভাটার বিরুদ্ধে চলমান এই অভিযান অব্যাহত থাকবে৷ যে সব ইটভাটা নিয়ম-নীতির বাইরে রয়েছেন তাদের দ্রুত নিয়ম নীতির মধ্যে আসার আহবান জানান তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ