বাংলাদেশের অর্থনীতিতে এক নীরব ডিজিটাল বিপ্লব ঘটে গেছে

আপডেট: মার্চ ২৮, ২০২৪, ৫:৪৬ অপরাহ্ণ

বাংলাদেশের অর্থনীতিতে এক নীরব ডিজিটাল বিপ্লব ঘটে গেছে

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে মতবিনিময় সভায় সাবেক বাংলাদেশ ব্যাংক গভর্নর আতিউর রহমান

নিজস্ব প্রতিবেদক:


বাংলাদেশের খ্যাতনামা অর্থনীতিবিদ, সাবেক বাংলাদেশ ব্যাংক গভর্নর,বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক আতিউর রহমান বলেছেন, বাংলাদেশের অর্থনীতিতে এক নীরব ডিজিটাল বিপ্লব ঘটে গেছে। বর্তমান ডিজিটাল বাংলাদেশে একজন রিক্সা চালক থেকে শুরু করে ভিক্ষুকরাও ব্যাংকে হিসাব খুলে লেনদেন করতে পারছেন। সহজেই সকল মানুষ ব্যাংকিং সুবিধা গ্রহণ করতে পারছেন। বাংলাদেশে এখন প্রায় ১২ লক্ষ তরুণ ফ্রিল্যান্সিং এর সাথে যুক্ত থেকে বিদেশ থেকে ডলারের মাধ্যমে আয় করছেন। বর্তমান মুক্তিযুদ্ধের পক্ষের সরকার ক্ষমতায় থাকার ফলেই এসকল কিছু সম্ভব হচ্ছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) রাজশাহীর নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কনফারেন্স রুমে আয়োজিত ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

আতিউর রহমান বলেন, বাংলাদেশের মানুষ এক সময় কুড়ে ঘরে বসবাস করতো, খাদ্য, বাসস্থান, শিক্ষা-চিকিৎসাসহ বিভিন্ন ক্ষেত্রে পিছিয়ে ছিলো। কিন্তু এখন মানুষ বড় বড় অট্টালিকা নির্মাণ করছেন, রাস্তাঘাটের ব্যাপক উন্নয়ন হয়েছে। দেশের মানুষের মাথা পিছু আয় বেড়েছে। দেশে এখন অর্থনীতিক বিপ্লব ঘটেছে।

দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি প্রসঙ্গে তিনি আরও বলেন, ইউক্রেন যুদ্ধের কারণে কাঁচামাল, তেলসহ বিভিন্ন পণ্য আমদানি ব্যয় বেড়েছে। সেই তুলনায় রপ্তানি বাড়েনি। যার ফলে বেশিদামে পণ্য আমদানি করায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। তবে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে দেশের অর্থনৈতিক স্থিতিশীল পরিস্থিতি বজায় রাখতে। এছাড়া মূল্যস্ফীতি বৃদ্ধির হার কমানো, অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ ও নিয়মিত কর প্রদানের মাধ্যমে দেশের অর্থনীতিকে আরো সমৃদ্ধি করা সম্ভব বলে মনে করেন খ্যাতিমান এই অর্থনীতিবিদ আতিউর রহমান।

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান বিশিষ্ট সাহিত্যিক, সংগঠক, নারীনেত্রী অধ্যাপক রাশেদা খালেকের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য এবং বর্তমান উপদেষ্টা প্রফেসর ড. আবদুল খালেক, উপাচার্য প্রফেসর ড. বিধান চন্দ্র দাস। ইউনিভার্সিটির বাংলা বিভাগের প্রধান হাসান ঈমাম সুইট এর সঞ্চালনায় মতবিনিময় সভায় ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর মো. আনসার উদ্দিন, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, আইকিউএসির পরিচালক, বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ