মহাদেবপুরে বোরো ধান কাটা ও মাড়াই শুরু

আপডেট: মে ৬, ২০২৪, ৯:২৩ অপরাহ্ণ


মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি:


নওগাঁর মহাদেবপুরে চলতি বোরো মৌসুমে ধানের দাম ও ফলন ভালো পেয়ে কৃষকে মুখে হাসি ফুটেছে। চলতি সপ্তাহে মহাদেবপুর উপজেলার ১০টি ইউনিয়নের বিভিন্ন মাঠে মাঠে বোরোর ধান আংশিক কাটা ও মাড়াই শুরু হয়েছে। ধানের বাম্পার ফলন ও বাজার মূল্য ভালো পাওয়াই কৃষকের স্বপ্ন পূরণ হতে শুরু করেছে। এখন বোরো মৌসুমের শেষ মুহূর্ত। উপজেলার প্রতিটি মাঠে মাঠে বাতাসের তালে তালে দোল খাচ্ছে সোনালী ধানের শীষ। প্রতিটি কৃষক নিজের উৎপাদিত স্বপ্ন গাথা ধানের শীষ দেখে কৃষক-কৃষাণীর মুখে ফুটে উঠেছে তৃপ্তির হাসি। ধান কাটা শ্রমিক, মাড়াই করার জন্য বোঙ্গা মেশিন সংগ্রহ, শুকানোর খলিয়ান তৈরী, কিছু ধান রাখা ও বিক্রয়ের প্রস্তুতিমুলক কাজে ব্যস্ত সময় পার করছেন এই উপজেলার কৃষক কৃষাণীরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি ২০২৩-২০২৪ বোরো মৌসুমে মহাদেবপুর উপজেলায় ২৮ হাজার ৩২০ হেক্টর জমিতে বোরো ধান চাষ করেছে কৃষকরা। এর মধ্যে উফশী স্থানীয় উন্নত জিরাশাইল ৫৯৫০ হেক্টর, কাটারী ১৩৬৬০ হেক্টর, সম্পা কাটারী ৮৩৩ হেক্টর, ব্রিধান ৮১- ৩৫০ হেক্টর, ব্রিধান ৮৯-৭৩০ হেক্টর, ব্রিধান ৯০-১৮৫০ হেক্টর, গোল্ডেন আতব-২৬৫০ হেক্টরসহ বিভিন্ন জাতের মোট উফশী ২৬৩২০ হেক্টর জমিতে ও হাইব্রীড জাতের ধান ২০০০ হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষ করেছে। সরজমিনে গতকাল সোমবার উপজেলার উত্তরগ্রামের এলাকার কৃষক ছয়ফুল ইসলাম জানান, দুই বিঘা জমিতে কাটারী জাতের ধান কেটেছেন। দুই বিঘা জমিতে ৪৬ মন কাঁচা ধান হয়েছে। বাজারে ১২৩০টাকা দামে বিক্রয় করেছেন। ফলন ও দাম ভালো পেয়ে তিনি বেজাই খুশি। বাজারে স্থানীয় জিরাশাইল ধানের দাম ১১০০ থেকে ১১৬০ টাকা প্রতি মন বিক্রয় হচ্ছে।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হোসাইন মোহাম্মদ এরশাদ জানান, চলতি বোরো মৌসুমে মহাদেবপুর উপজেলায় ২৮ হাজার ৩২০ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে। কৃষি বিভাগের সহযোগিতায় ও আবহাওয়া অনুকুলে থাকায় ইরি-বোরোর ধানের বাম্পার ফলন ও দাম পেয়ে কৃষক-কৃষাণীর মুখে হাসি ফুটেছে।