সাপাহারে ক্ষুদ্র-নৃগোষ্ঠি এক কৃষকের আমবাগানের শতাধিক আমগাছ কেটে ফেলার অভিযোগ

আপডেট: এপ্রিল ১৮, ২০২৪, ১২:২১ অপরাহ্ণ


সাপাহার (নওগাঁ) প্রতিনিধি :


সাপাহারে ক্ষুদ্র-নৃগোষ্ঠি এক কৃষকের আমবাগানের শতাধিক আমগাছ কেটে ফেলার অভিযোগ উঠেছে। ক্ষতিগ্রস্থ কৃষক হলেন নওগাঁর সাপাহার উপজেলার এড়েন্দা বিন্যাকুড়ি গ্রামে শ্রী মঙ্গল টুডু (৫৫)।

সাপাহার থানায় দাখিলকৃত অভিযোগ সূত্রে জানা গেছে, এড়েন্দা মৌজার, জেএল নং-৬৭, আর এস খতিয়ান নং-১, দাগ নং-১, ৫৩ শতক জমির মধ্যে ৩৯ শতক জমিতে মঙ্গল টুডু আম বাগান তৈরী করে ভোগ দখলে থাকা কালে গত ১৫ এপ্রিল দিবাগত রাত আনুমানিক ০১.৩০ মিনিটের দিকে প্রতিপক্ষের লোকজন বেআইনি জনতায় দলবদ্ধ হইয়া লাঠি, সাবল, হাসুয়া, দা, কুড়াল সহ তার আম বাগানে অনাধিকার প্রবেশ করে জমিতে থাকা ৫ বছর বয়সী ১০০টি আম গাছ কেটে ফেলে।

সংবাদ পেয়ে সকালে বাগান মালিক মঙ্গল টুডু আম বাগানে গেলে প্রতিপক্ষের লোকজন তাকে দেখামাত্র লাঠি, সাবল, হাসুয়া, দ৷ নিয়ে উত্তেজিত হইয়া খুন, জখম করার জন্য প্রকাশ্যে হুমকি প্রদান করে ও পিছনে ধাওয়া করে।এ সময় তিনি দৌড়ে পালিয়ে জীবন রক্ষা করেন। দুবৃত্তরা বাগানের বাঁশের বেড়া তুলে নিয়ে গিয়ে আগুন দিয়ে পুড়িয়ে দেয়। তারা প্রায ১০০ টি আম গাছ কেটে চুরি করে টলি ও ভ্যান যোগে অজ্ঞাত স্থানে নিয়ে যায়। এতে তার আনুমানিক ১ লাখ ৫০ হাজার টাকা ক্ষতি সাধান হয়েছে।

এ ঘটনায় ওই এলাকার মানিক বাবু (৩৫), পিতা-মৃত ইমারত আলী, মোঃ তসলিম (৫০), পিতা-মৃত সাজ্জাদ,মোঃ এমদাদুল হক (৩২), মোঃ জালাল উদ্দীন,মোঃ হযতর আলী (৪৫), পিতা-অজ্ঞাত,মোঃ ইউনুস আলী(৬০), পিতা-মৃত রমজান আলী, সর্ব সাং- এড়েন্দা বিন্যাকুড়ীর বিরুদ্ধে ওই দিন স্থানীয থানায় লিখিত অভিযোগ দাখিল করলে মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেলে সাপাহার থানার এ এস আই আব্দুল লতিফ ঘটনাস্থল পরিদর্শন করেন।

উল্লেখিত ঘটনার বিষয়ে প্রতিপক্ষের মানিক বাবু ও তসলিম উদ্দীন জানান, মঙ্গল টুডুর এক ভাইয়ের অংশ তারা ক্রয় করেছেন। আমগাছ কাটা বা বেড়া তুলে পুড়িয়ে দেয়ার ঘটনা সম্পুর্ন পরিকল্পিত। তাদের বিরুদ্ধে যে সকল অভিযোগ করা হয়েছে তা মিথ্যা বলে তারা দাবী করেন।