সূর্যের পেটে ৬০টি পৃথিবীর সমান অন্ধকার গর্ত! আশঙ্কায় বিজ্ঞানীরা

আপডেট: ডিসেম্বর ৮, ২০২৩, ৮:৩৯ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


সূর্যের মধ্যে তৈরি হয়েছে এক অতিকায় গর্ত। ৬০টি পৃথিবীর সমান অন্ধকার সেই গর্তের পোশাকি নাম ‘করোনাল হোল’। আর এই গর্ত ঘিরেই ছড়াচ্ছে আতঙ্ক। কেননা গর্তটি থেকে শক্তিশালী তেজস্ক্রিয় স্রোত নির্গত হচ্ছে, যাকে বলা হয় সৌর ঝড়। ওই দ্রুতগতির ঝড় ধেয়ে আসছে পৃথিবীরই দিকে!

নাসা ওই গর্তের ছবি শেয়ার করেছে। সেখানে দেখা যাচ্ছে, সূর্যের উজ্জ্বল আগুনে চেহারার মাঝেই কালো রঙের গর্তটিকে। জানা গিয়েছে, ওই ‘করোনাল হোল’গুলি সূর্যের বাকি অংশের তুলনায় অনেক ঠান্ডা ও কম ঘন। গত ২ ডিসেম্বর এটি সৃষ্টি হওয়ার পর দ্রুত তা বড় হতে থাকে। ২৪ ঘণ্টার মধ্যে ৮ লক্ষ কিমি চওড়া হয়ে ওঠে গর্তটি। ৪ ডিসেম্বর থেকে সরাসরি পৃথিবীর দিকে সৌর ঝড় বইতে শুরু করেছে।

কিন্তু সূর্যের মধ্যে এমন গর্ত হল কী করে? বিজ্ঞানীরা জানাচ্ছেন, এমন গর্ত নিতান্তই সাময়িক। এবং তা খুব বিরল কিছুই নয়। সূর্যের চৌম্বকক্ষেত্র আচমকাই চারপাশের প্লাজমার তুলনায় অনেক শীতল ও অনেক কম ঘন গর্ত সৃষ্টি করে। আর সেই গর্তের মাধ্যমে সৌরপৃষ্ঠের তেজস্ক্রিয় সৌর ঝড় মহাশূন্যে ছড়িয়ে যায়। গত মার্চেও এমনই এক গর্তের কথা জানা গিয়েছিল। বিজ্ঞানীদের আশঙ্কা, ২০২৪ সালের গোড়াতে সূর্যের মধ্যে আরও প্রকাণ্ড বিস্ফোরণ হতে পারে। যার ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে পৃথিবীর চৌম্বকক্ষেত্র।

তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ