সোনামসজিদ-বারোঘরিয়া সড়ক প্রশস্ত হচ্ছে

আপডেট: মার্চ ২৯, ২০২৪, ১২:১০ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ থেকে সদর উপজেলার বারোঘরিয়া পর্যন্ত সড়ক প্রশস্তকরণ প্রকল্প একনেকে পাস হয়েছে। ৩১ কিলোমিটার সড়কটি আরও তিন মিটার প্রশস্ত করা হবে। সরকারের বর্তমান মেয়াদে দ্বিতীয় সভায় এই অনুমোদন দেওয়া হয়।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় একটি প্রকল্পের ব্যয় বৃদ্ধি ও ১০টি নতুন প্রকল্পসহ মোট ১১টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে আট হাজার ৪২৫ কোটি ৫২ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে সাত হাজার ৯৩৯ কোটি ৮৭ লাখ এবং বৈদেশিক ঋণ সহায়তা থেকে ৪৮৫ কোটি ৬৫ লাখ টাকা ব্যয় করা হবে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) রাজধানীর শেরে বাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ দেশের অন্যতম ব্যস্ত মহাসড়ক। দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থলবন্দরের গুরুত্ব বিবেচনায় ২০২০ সালে মহাসড়কটি প্রশস্ত করতে একটি সমীক্ষা প্রকল্প শুরু করে সড়ক ও জনপথ (সওজ) অধিদফতর। চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কটি প্রথমে চার লেনে উন্নীত করার পরিকল্পনা নেয় সড়ক ও জনপথ বিভাগ। পরে মহাসড়কটি প্রশস্ত করণের প্রস্তাব পাঠানো হয়। প্রস্তাবনার দুই বছর পর পরিকল্পনা কমিশনের একনেক সভায় চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের প্রশস্তকরণ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

সওজ কর্মকর্তারা জানিয়েছেন, চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কটির প্রশস্ততা ১৮ ফুটের মতো। অথচ এই সড়কে চলাচল করছে দ্রুতগতির সব গাড়ি। ভারত থেকে আমদানি হওয়া পণ্য পরিবহনের কারণে যানবাহনের চাপ আরও বেড়েছে। দুর্ঘটনা কমাতে দ্রুততম সময়ের মধ্যে মহাসড়কটির উন্নয়নকাজ শুরু ও স্বল্প সময়ের মধ্যে তা শেষ করা জরুরি বলে মনে করেন তারা।

তবে সড়কটিতে প্রতিনিয়ত বাড়ছে চলাচলরত যানবাহনের সংখ্যা। অপ্রশস্তকরণ সড়কটিতে বাড়তি গাড়ির চাপে প্রায়ই ঘটছে প্রাণঘাতী দুর্ঘটনা।
এই প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের ৩১ কিলোমিটার সড়ক প্রশস্ত করার প্রস্তাব করা হয়েছে। ৬ দশমিক ৩ মিটার থেকে ১০ দশমিক ৩ মিটারে উন্নীত করতে প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে প্রায় ৪৮১ কোটি টাকা।

চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও জনপথ কার্যালয় সূত্রে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জে সড়ক-মহাসড়কের সংখ্যা ১৫ টি। মোট দৈর্ঘ্য ২৩১ দশমিক ১২ কিলোমিটার। এর মধ্যে একটি জাতীয় মহাসড়ক রয়েছে। যার দৈর্ঘ্য ৪২ দশমিক ১৯ কিলোমিটার। দুটি আঞ্চলিক মহাসড়কের দৈর্ঘ্য ২৩ কিলোমিটার, ১১টি জেলা মহাসড়কের দৈর্ঘ্য ১৬৫ দশমিক ৯২ কিলোমিটার। এসব মহাসড়ক জেলার ৫ উপজেলা, রাজশাহীর গোদাগাড়ী ও তানোর উপজেলা, নওগাঁর নিয়ামতপুর ও সাপাহার উপজেলায় বিস্তৃত।

সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা বলছেন, টেকসই মহাসড়ক নেটওয়ার্ক ও নিরাপদ সড়ক পরিবহন ব্যবস্থা ও আরও উন্নততর করতে কাজ করে যাচ্ছে সওজ। চাঁপাইনবাবগঞ্জ জেলার সড়ক অবকাঠামো সমগ্র বাংলাদেশের সব জেলার মধ্যে অনন্য দৃষ্টান্ত রূপে স্থান করে নেবে।
তারা বলছেন, কেবল একনেকে পাস হলো। এরপর অনেক সময় লাগবে। আগামী সপ্তাহে নথিপত্র এসে পৌছাবে। এরপর ভূমি অধিগ্রহণ ও টেন্ডার দেওয়া হবে। তবে থুব দ্রুততার সাথে এ বছরের মধ্যে কাজ শুরু হবে।

চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরীন ঝিনুক বলেন, পরিকল্পনা কমিশনে অনুমোদনের অপেক্ষায় ছিল প্রকল্পটি। একনেক সভায় তা পাস হয়েছে। এ মহাসড়কটি ৬ দশমিক ৩ মিটার থেকে ১০ দশমিক ৩ মিটারে উন্নীত করার প্রস্তাব দেওয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৪৮০ কোটি টাকা। এ প্রকল্পটি বাস্তবায়ন হলে ভারত থেকে আসা আমদানি পণ্য পরিবহনে সুবিধা হবে। কমবে সড়ক দুর্ঘটনা।
তিনি আরও বলেন, এই সড়কে বাজার বেশি আছে। বাজারগুলোতে আরও প্রায় ৫ মিটার করে সড়কের জন্য যায়গা নেওয়া হবে। বাকিগুলো ৩ মিটার। খুব দ্রুত সময়ের মধ্যে কাজ শেষ করা হবে এই প্রকল্পের।

এ বিভাগের অন্যান্য সংবাদ