ঈশ্বরদীতে পদ্মার চর দখল নিয়ে ৫ কৃষককে পিটিয়ে জখম

আপডেট: মার্চ ২৭, ২০২৪, ২:০৬ অপরাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:


‘টাকা দাও তার পর ফসল কাটো’, ‘টাকা না দিয়ে কেউ ফসল কাটতে পারবি না’- এমন হুমকি দিয়ে ৪০-৫০ জনের একদল সন্ত্রাসী বাহিনী চরের জমি দখল করতে গিয়ে বেধড়ক মারপিট করে ৫ কৃষককে হাসপাতালে পাঠিয়েছে। এ নিয়ে ঈশ্বরদী থানায় চাঁদাবাজি, জমির ফসল বিনষ্ট ও মারপিটের ৩টি পৃথক অভিযোগ দায়ের করা হয়েছে। মঙ্গলবার (২৬ মার্চ) মহান স্বাধীনতা দিবসের দিন সকাল ১০টার দিকে উপজেলার পাকশী ইউনিয়নের চর রূপপুর নওদাপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। পাবনার ঈশ্বরদীতে পদ্মা নদীর জেগে ওঠা প্রায় ৬০০ বিঘা চরের জমিতে আবাদকৃত কলাবাগান, সব্জি ও গম খেত দখল করতে সন্ত্রাসী বাহিনী বিভিন্ন অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে চরের আবাদি কৃষক মো. লিখন আলী, শরিফুল ইসলাম, আতাউল হক, সাহাবুল মন্ডল ও আইয়ুব আলী সরদারকে লাঠি, রড ও দেশি অস্ত্র দিয়ে বেদম মারপিট করে বলে থানায় লিখিত অভিযোগ করা হয়েছে।

আহত লিখন বলেন, আমাদের প্রত্যেকের পৈত্রিক জমিজমা পদ্মার ভাঙনে বিলীন হয়। পানি নেমে যাওয়ার পর কয়েক বছর ধরে আমাদের সেই জমি পদ্মার চর জেগে উঠলে সেসব জমিতে আমরা কলা, সব্জি ও গমসহ বিভিন্ন ফল ফসল আবাদ করে আসছি। মঙ্গলবার আমরা প্রতিদিনের মত জমিতে পরিচর্যা করতে যাওয়ার সময় আচমকা ৪০ থেকে ৫০ জনের একদল সন্ত্রাসী মোটর সাইকেল বহর নিয়ে আমাদের পথ আগলে দাঁড়ায়। কারণ জানতে চাওয়া মাত্রই তারা লাঠি সোটা ও রড দিয়ে আমাদের সবাইকে বেধড়ক মারপিট করে।

এক পর্যায়ে বিঘাপ্রতি দশ হাজার টাকা না দিয়ে ফসল কাটা যাবে না, ‘টাকা না দিয়ে কেউ ফসল কাটতে পারবি না’-এমন হুমকি দিয়ে আমাদের রক্তাক্ত করে রাস্তায় ফেলে চলে যায়। স্থানীয়রা তাদের উদ্ধার করে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। আহত শরিফুল ইসলাম জানান, চররূপপুর নলগাড়ি এলাকার রনি বিশ্বাস, রকি বিশ্বাস, শিপন মন্ডল, ফিরোজ মন্ডল, বিলাল, সিরাজুলসহ একদল স্থানীয় সন্ত্রাসীরা ইতোপূর্বেও আমাদের চরের জমিজমা দখর করার হুমকি ধামকি দিয়ে আসছিল। গতকাল সকালে তারাই আরো লোকজন নিয়ে দলবদ্ধ হয়ে আমাদের মারপিট করে চরের ফসল ও জমি দখল করতে আসে।
অভিযুক্ত রনি বিশ্বাসসহ হামলায় জড়িত ওই দলের কারো সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

এ ঘটনা সম্পর্কে ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। থানায় দায়ের করা অভিযোগ ও সরেজমিন তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ