ঈশ্বরদীর সর্বোচ্চ তাপমাত্রা ৪২.০৪ ডিগ্রি

আপডেট: এপ্রিল ২৬, ২০২৪, ৬:৪৩ অপরাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি :


পাবনার ঈশ^রদীতে তীব্র তাপ প্রবাহের মাত্রা এ বছরে প্রবাহিত আগের সব রেকর্ড অতিক্রম করেছে। শুক্রবার (২৬ এপ্রিল) ঈশ্বরদীতে চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ০৪ ডিগ্র্রি সেলসিয়াস প্রবাহিত হয়েছে। ঈশ^রদী আবহাওয়া অফিস শুক্রবার বেলা ৩টায় এই তাপমাত্রা রেকর্ড করে। আবহাওয়া অফিস এই তাপমাত্রাকে ‘তীব্র তাপ প্রবাহ’ বলে আখ্যায়িত করে গরমের পারদ আরো বাড়তে পারে বলে আভাস দিয়েছে।

ঈশ^রদী আবহাওয়া অফিসের সহকারী তাপমাত্রা পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন বলেন, ঈশ^রদীতে আজ (শুক্রবার) সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ০৪ ডিগ্রি রেকর্ড করা হয়েছে যা ঈশ^রদীতে এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা। তিনি বলেন, ঈশ^রদী ও আশেপাশের এলাকার ওপর দিয়ে ‘তীব্র তাপ প্রবাহ’ বয়ে যাচ্ছে।

এদিকে তীব্র তাপপ্রবাহের কারনে ঈশ^রদীর জনজীবন যেমন প্রচন্ড গরমে ওষ্ঠাগত হয়ে পড়েছে তেমনি প্রাণ-প্রকৃতিও চরম দুর্ভোগে পড়েছে। সকাল থেকে চারিদিকে বাতাসে আগুনের মত হল্কা গরম হাওয়া ও রৌদ্রের প্রখরতায় হাঁসফাঁস অবস্থার সৃষ্টি হয়েছে। দুপুর হতে না হতেই দমকা বাতাসের সঙ্গে ভ্যাপসা গরমে বিপর্যস্ত হয়ে ওঠে প্রাণ-প্রকৃতি।

উল্লেখ্য এ বছর ১৪ এপ্রিল পহেলা বৈশাখের দিন ঈশ্বরদীতে ৩৯ ডিগ্রি তাপমাত্রা প্রবাহিত হওয়ার পর থেকে বৃহস্পতিবার ৪১.৫ ডিগ্রি তাপমাত্রা প্রবাহিত হলেও গত ১২ দিনে এ পর্যন্ত ৩৯ থেকে ৪২ ডিগ্রির মধ্যে তাপমাত্রা ওঠানামা করছিল।

টানা ১২ দিন ঈশ্বরদীতে তীব্র তাপপ্রবাহ চলার সময়ে গত ২১ এপ্রিল প্রবাহিত ৪২ ডিগ্রি তাপমাত্রাই ছিল এ পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা। শুক্রবার আগের সে রেকর্ড অতিক্রম করে ৪২ দশমিক ০৪ ডিগ্রি তাপমাত্রা প্রবাহিত হয়। যা এ বছরে ঈশ্বরদীতে প্রবাহিত সর্বোচ্চ তাপমাত্রা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ