চার ঘণ্টা বিলম্বে রাজশাহী ছাড়ল পদ্মা এক্সপ্রেস II ভোগান্তিতে শত শত যাত্রী

আপডেট: এপ্রিল ২৪, ২০২৪, ১১:৩০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে চার ঘণ্টা বিলম্বে ছাড়ল রাজশাহী-ঢাকার মধ্যে চলাচল করা পদ্মা এক্সপ্রেস ট্রেন। ট্রেন ছাড়ার বিলম্বের কারণে ভোগান্তিতে পড়তে হয়েছে শত শত যাত্রীদের। বুধবার (২৪ এপ্রিল) পদ্মা এক্সেপ্রেস ট্রেনটি ছাড়ার কথা ছিল বিকেল চারটায়। কিন্তু সেই ট্রেন ছেড়ে গেছে রাত আটটায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজশাহী-ঢাকার মধ্যে চলাচল করা ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী রেলওয়ে স্টেশনে এসে পদ্মা এক্সেপ্রেস ট্রেন হিসেবে ছেড়ে যাবে ঢাকার উদ্দেশ্যে। কিন্তু ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে রাজশাহীতে পৌঁছায় প্রায় আড়াই থেকে পৌনে তিন ঘণ্টা দেরিতে। তবে এই ট্রেনটি রাজশাহীতে পৌঁছেছে সন্ধ্যা ৬:০৫ মিনেটে। এরপরে ওয়াস ফিডে গিয়ে পরিস্কার হয়ে এসে রাত ৮টায় ঢাকার উদ্দ্যেশে রাজশাহী রেলওয়ে স্টেশন ত্যাগ করে পদ্মা এক্সপ্রেস ট্রেন।

পদ্মা এক্সপ্রেস ট্রেনের যাত্রী ভুক্তভোগী জাহিদ হাসান যাবে চাঁদপুরে। তাই সে ঢাকা যায়ার উদ্দেশ্যে এই ট্রেনে উঠেন। এই যাত্রী জানায়, তিনি রাজশাহী রেলওয়ে স্টেশনে এসেছিলেন বিকেল সাড়ে ৩ টায়। টিকিট কাটা ছিলো না। তার ইচ্ছে ছিলো, স্ট্যান্ড টিকিটে তিনি ভ্রমণ করবেন। কিন্তু স্টেশনে আসার পরে জানতে পারেন পদ্মা এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে ছাড়তে বিলম্ব হবে। এসময় তিনি কিছুক্ষণ কাউন্টারের সামনে দাঁড়ান। অনেকেই কাউন্টারে টিকিট ফেরত দেয়। সেখান থেকে তিনি একটি টিকেট কিনে নেন।

যাত্রী সুমন রেজা বলেন, ট্রেন ছাড়ার টাইম ছিল বিকেলে চারটায়। কিন্তু ট্রেন লেটের কারণে কর্তৃপক্ষ মাইকিংয়ে সময় দিয়েছিল সন্ধ্যা ৬টা। কিন্তু সন্ধ্যা ছয়টায় ট্রেন আসেনি। দীর্ঘক্ষণ স্টেশনে বসেছিলাম। যেহেতু ট্রেনের সিডিউল টাইম ছিল বিকেল চারটায়। তার আগে থেকেই স্টেশনে এসে বসে ছিলাম। কর্তৃপক্ষ টিকিট রিটানের কথা বলছিল। কিন্তু করিনি, যেহেতু ঢাকায় যেতেই হবে তাই।

তিনি বলেন, দীর্ঘক্ষণ স্টেশনের প্লাটফর্মে বসে ছিলাম। এই গরমে একটা বাজে অভিজ্ঞতা হলো। এরমধ্যে কয়েকবার বিদ্যুৎ যাওয়া আসা করেছে। মশা কামড় দেয়। এখানে শিশু ও বয়স্ক মানুষগুলো বসে থেকে বেশি কষ্ট পেয়েছেন। কিন্তু কী করবো, সবাই বসে ছিল বিকেল থেকে রাত পর্যন্ত। এই গরমে পোশাক পড়ে দাঁড়িয়ে বা বসে থাকা তো একটু কষ্টকর হয়ই।

এ বিষয়ে রাজশাহী রেলওয়ের স্টেশন মাস্টার আব্দুল মালেক জানান, রাজশাহী রেলওয়ে স্টেশনে ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটি আসতে দেরি করেছে। এই ট্রেনটি ৬টা ৫ মিনিটে রাজশাহী স্টেশনে পৌঁছায়। এই ট্রেনটি আবার রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যাবে পদ্মা এক্সপ্রেস ট্রেন হিসেবে।

কী কারণে ট্রেনের লেট হলো এমন কথার উত্তরে তিনি বলেন, বিষয়টি তার জানা নেই। ঢাকা স্টেশনের সাথে ট্রেন ছাড়ার বিষয়ে তারা জানেন না। তবে তার জানা মতে ঢাকায় সঠিক সময়ে ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটি ছাড়লেও পথে দেরি হয়েছে।

বিষয়টি নিয়ে রাজশাহী রেলওয়ের স্টেশন ম্যানেজার আবদুল করিমের মুঠোফোনে কল করা হলে বন্ধ পাওয়া গেছে। তাই ট্রেন বিলম্বে ছাড়ার কারণ জানা যায়নি।