জয়পুরহাটে বোরো বীজতলা পলিথিন দিয়ে ঢেকে রাখার পরামর্শ

আপডেট: জানুয়ারি ১৩, ২০২৪, ৯:৫৭ অপরাহ্ণ


জয়পুরহাট প্রতিনিধি:


জেলার উপর দিয়ে বয়ে চলা শৈত-প্রবাহের কারণে প্রচন্ড ঠান্ডা হতে বোরো বীজতলা রক্ষায় পলিথিন দিয়ে ঢেকে রাখা এবং গভীর নলকূপের গরম পানি ব্যবহারসহ ছাই ছিটানোর পরামর্শ দিয়েছে স্থানীয় কৃষি বিভাগ। জেলায় চলতি মৌসুমে বোরো চাষ সফল করতে ৩ হাজার ৪২০ হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বদলগাছী আবহাওয়া অফিসের দায়িত্বপ্রাপ্ত আবহাওয়া সহকারি মিজানুর রহমান জানান, শনিবার (১৩ জানুয়ারি) সকাল ৯ টায় জয়পুরহাট অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, বোরো বীজ গুলোর মধ্যে রয়েছে বিআর- ১৬, ২৮, বিআর-২৯ ও ব্রি-ধান ৫০, ৫৮ ও ৫৯। কৃষকদের মাঝে উন্নত জাতের বোরো বীজ সরবরাহ করেছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন। নিজস্ব বিক্রয় কেন্দ্রসহ জেলার বীজ ডিলারের মাধ্যম ওই বীজ বিক্রি করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে । চলতি মৌসুমে বোরো চাষ সফল করতে মাঠ পর্যায়ে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন। খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে চলতি ২০২৩-২০২৪ রবি ফসল চাষ মৌসুমে বোরো চাষ সফল করতে কৃষকরা বোরো বীজতলা তৈরি করছেন কৃষি বিভাগের সার্বিক তত্ত্বাবধানে।

স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, জেলায় এবার ৬৯ হাজার ৭ শ ২৫ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে রয়েছে উচ্চ ফলনশীল (উফশী) জাতের ৬২ হাজার ৯ শ ৯০ হেক্টর ও হাইব্রিড জাতের রয়েছে ৬ হাজার ৭ ৩৫ হেক্টর জমি। এতে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ মে.টন। গত বছর ৬৯ হাজার ৬০০ হেক্টর জমিতে বোরো চাষ হয়েছিল বলে জানায় কৃষি বিভাগ।