ধানের বস্তার গায়ে মিলগেটের দাম থাকবে

আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২৪, ১২:১০ পূর্বাহ্ণ


সিন্ডিকেট করে দাম বৃদ্ধি বন্ধ হবে কি?

মজুত বাড়িয়ে কৃত্রিমভাবে বাড়ানোর প্রবণতা ঠেকাতে বস্তার গায়ে চালের মূল্য লেখা থাকতে হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সরকার।
মঙ্গলবার খাদ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় সমন্বয় সভায় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ‘বস্তার গায়ে মিলগেটের দাম, ধানের জাত এবং উৎপাদন তারিখ উল্লেখ করতে হবে। এতে মিলগেটের দর জানতে পারবেন ক্রেতারা।’

মন্ত্রী বলেন, খাদ্যদ্রব্য উৎপাদন, মজুত, স্থানান্তর, পরিবহন, সরবরাহ, বিতরণ ও বিপণন (ক্ষতিকর আইন প্রতিরোধ) আইন ২০২৩ এর বিধি প্রণয়নের কাজ চলছে। খুব শিগগিরই এটি বাস্তবায়ন হবে।
মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেছেন, বস্তার গায়ে মিলগেটের দাম, ধানের জাত এবং উৎপাদন তারিখ উল্লেখ থাকবে। এতে চালে বাড়তি মুনাফা করার প্রবণতা কমে আসবে।

ব্যবসায়ীরা লাভ করবে এটাই স্বাভাবিক। কিন্তু কতটুকু লাভ করবে সেটা একটা প্রশ্ন। এই লাভের সীমা নির্ধারণ করাও কঠিন বিষয়। ব্যবসায়ীদের লাভ করার প্রবণতা যে মাত্রাতিরিক্ত তা বলার অপেক্ষা রাখে না। সরকারের এই উদ্যোগে কতটুকু সফলতা পাওয়া যাবে তা অবশ্যই সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু হলে বোঝা যাবে। তবে এই ব্যবস্থা গ্রহণে বাজারে সিন্ডিকেশনের নিরসন হবে কি? এ ক্ষেত্রে বিশেষ গুরুত্বরোপ করার যৌক্তিকতা আছে। যারা সিন্ডিকেট করে বাজারে পণ্যের সঙ্কট তৈরি করে ফায়দা হাসিল করতে চায় তাদের দমন করা না গেলে পরিস্থিতির খুব একটা উন্নতি হবে বলে মনে হয় না। বাজারে ক্রেতাদের স্বস্তি স্বাভাবিক রাখতে সিন্ডিকেট ভাঙ্গতেই হবে।