পরিবেশের জন্য ঝুঁকিপূর্ণ একটি ভাসমান স্থাপনা সফলভাবে নিষ্ক্রিয় করলো রাশিয়া

আপডেট: নভেম্বর ২৯, ২০২৩, ৮:০৪ অপরাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:


রাশিয়ার উত্তর-পশ্চিমে মুরমান্সক অঞ্চলে পরিবেশের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি ফ্লোটিং টেকনিক্যাল বেইজ (FTB) সফলভাবে ধ্বংস করতে সমর্থ হয়েছে রাশিয়া। বুধবার (২৯ নভেম্বর) রূপপুপ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প থেকে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু প্রতিষ্ঠান রোসাটম গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে। রোসাটম জানায়, এটি ধ্বংস করতে সময় লেগেছে দশ বছরেরও বেশি।

‘লেপসে’ নামক ভাসমান এই স্থাপনাটি রাশিয়ার প্রথম দিকের পরমাণু শক্তিচালিত আইস ব্রেকারগুলোর পরিচালনায় ব্যবহার করা হতো এবং একই সঙ্গে এটিতে ব্যবহৃত পরমাণু জ্বালানি সংরক্ষণ করা হতো। বহু বছর ধরেই স্থাপনাটি পরিবেশের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়ে আসছিল।

এ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে রসাটমের উপমহাপরিচালক আন্দ্রেই নিকিপেলভ জানান, ‘বিশ বছরের অধিক সময় ধরে রসাটম পর্যায়ক্রমে আর্কটিক উপকুল এবং দূরপ্রাচ্য অঞ্চলে তেজস্ক্রিয়তা নির্গমণকারী বিভিন্ন বস্তু অপসারণের কাজ করে যাচ্ছে, যার মধ্যে রয়েছে বাতিল ও ডিকমিশনকৃত পরমাণু আইসব্রেকারসহ বিভিন্ন সংশ্লিষ্ট জাহাজ সমূহ। লেপসে ভাসমান টেকনিক্যাল বেইজটি নিরাপদে ভেঙে ফেলার মধ্য দিয়ে আজকে রসাটম সফলভাবে তাদের অন্যতম মাইলফলক পরিবেশ প্রকল্প সম্পন্ন করলো।’

লেপসে’তে মূল তেজস্ক্রিয় যে বস্তু ছিল সেটি হলো স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েলের (SNF) এর ৬৩৯টি বান্ডেল, যার মধ্যে কিছু সংখ্যক ক্ষতিগ্রস্ত। এসকল ফুয়েল বান্ডেল অপসারণের জন্য প্রয়োজন ছিল বিশেষ প্রকৌশল সমাধান।

স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েল বান্ডেলগুলো বের করে আনার জন্য লেপসে’কে বিশেষভাবে ডিজাইনকৃত ও নির্মিত তীরবর্তী একটি সাইটে স্থাপন করা হয়। কাজটি সম্পাদনের জন্য বিশেষ ধরনের যন্ত্রপাতি ও সরঞ্জাম প্রস্তুতও করা হয়। এই কাজে ব্যবহৃত হয় রিমোট কন্ট্রোল ১ টি রোবট ইউনিট।

গুরুত্বপূর্ণ এই প্রকল্পে পরমাণু শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন রুশ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। উল্লেখ্য, মুরমান্সক অঞ্চলে স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েলের অপসারণ কাজ পরিকল্পনা মাফিক এগিয়ে চলছে। ২০০২ থেকে ২০২৩ সালের মধ্যে এই অঞ্চলে জমাকৃত স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েলের পরিমাণ অর্ধেকে নামিয়ে আনা হয়েছে। ২০২৫ সালের মধ্যে এই কাজ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। ‘আন্দ্রেইভ বে’ স্থাপনায় জমাকৃত স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েলের অর্ধেকেরও বেশি ইতোমধ্যে অপসারণ করা হয়েছে এবং ২০২৮ সাল নাগাদ কাজটি সম্পন্ন হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ