‘প্রেমের নগরী’তে নিষেধাজ্ঞা উঠলো যৌনতায়, প্যারিস অলিম্পিক্সে তিন লক্ষ কন্ডোমের ব্যবস্থা

আপডেট: মার্চ ২০, ২০২৪, ১:৫০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


‘প্রেমের নগরী’তে বাধা রইলো না যৌনতায়। কোভিড মুক্ত দুনিয়ায় অলিম্পিক্স ভিলেজে অবাধ ঘনিষ্ঠতায় উঠে গেল সব ধরনের নিষেধাজ্ঞা। এইসঙ্গে আসন্ন প্যারিস অলিম্পিক্সে খেলোয়াড়দের ‘সুরক্ষা’ নিশ্চিত করতে তিন লক্ষ কন্ডোম বিলি করা হবে বলেও জানালেন গেমস কর্তৃপক্ষ।

১৯৮৮ সালে সিওল অলিম্পিক্সে প্রথমবার গেমস ভিলেজে বিনামূল্যে কন্ডোম বিতরণ এবং বিনা বাধায় যৌনতায় ছাড় দেয়া হয়েছিল। টানা ৮টি গ্রীষ্মকালীন অলিম্পিক্সে এই নিয়ম চালু থাকার পর ২০২০ সালে ব্যতিক্রম হয়েছিল। ওই সময় কোভিডের প্রকোপ শুরু হয়েছিল গোটা বিশ্বে। এর জেরে এক বছর পিছিয়ে গিয়েছিল অলেম্পিক্স। এমনকী গেমস ভিলেজে অ্যাথলিটদের মধ্যে কোনোরকম শারীরিক ঘনিষ্ঠতা তথা যৌনতার ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। যাতে করে কোভিড সংক্রমণ থেকে রক্ষা পান খেলোয়াড়রা।

এখন করোনামুক্ত পৃথিবী। এই অবস্থায় পুরনো নিয়ম ফেরানো হলো ছবির দেশ, কবিতার দেশে আয়োজিত আগামী অলিম্পিক্সে। গেমস ভিলেজে অ্যাথলিটদের ঘনিষ্ঠতা, যৌনতার ওপর থেকে সবরকম নিষেধাজ্ঞা তুলে নিলেন কর্তৃপক্ষ। পাশাপাশি এইচআইভি মুক্ত পৃথিবীর বার্তা দিতে গেমস ভিলেজে অ্যাথলিটদের জন্য তিন লক্ষ কন্ডোম বিলি করবেন গেমস কর্তৃপক্ষ।

উল্লেখ্য, আসন্ন প্যারিস অলিম্পিক্সে যোগ দেবেন বিশ্বের দুশোরও বেশি দেশের ১৪ হাজার ২৫০ জন অ্যাথলিট। চলতি বছর ২৬ জুলাই ফ্রান্সের রাজধানী শহরে শুরু হবে গ্রীষ্মকালীন অলিম্পিক্সের বিরাট আসর। যা চলবে ১১ আগস্ট পর্যন্ত। কর্তৃপক্ষ জানায়, গেমস ভিলেজে অ্যাথলিটদের জন্য থাকছে যাবতীয় স্বাচ্ছ্যন্দের ব্যবস্থা। থাকবে বিশ্বের সব দেশের উৎকৃষ্ট খাবারের ডিস। কর্তৃপক্ষের দাবি, আধুনিক বিরাট গেমস ভিলেজ তৈরি করতে খরচ হয়েছে ১ বিলিয়ান ডলার।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ