বাজারে পণ্যের দাম ছুটছেই

আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ১২:১০ পূর্বাহ্ণ

লাগাম টেনে ধরার উপায় কী?

বাজারে কোনোভাবেই শৃঙ্খলা ফিরছে না। বাজার তার মত করেই পণ্যমূল্য নির্ধারণ করছেÑ কারোরই কিছু করার নেই! কোনো নিয়ন্ত্রণ নেই। সাধারণ মানুষের জীবন-জীবিকা যে বেসামাল! আয়ের সাথে ব্যয়ের কোনোভাবেই সামঞ্জস্য রাখা যাচ্ছে না। কোনো কারণ ছাড়াই বাজারে নিত্যপণ্যের দাম বাড়ছে। সে সাথে উদ্বেগ জনমনে- সামনে রমজানকে সামনে রেখে আরো মূল্যবৃদ্ধি ঘটবে।

বাজারে শীতকাল বিদায় নিচ্ছে। বিগত বছরগুলোর অভিজ্ঞতা এই সময় বিশেষ করে সবজির বাজার বেশ সহনশীল থাকে ভোক্তাদের কাছে। রাজশাহীর বাজারে সবজির সরবরাহ যেমন থাকে তেমনি দামও থাকে সস্তা। এবারই এর বেশ ব্যতিক্রম। বাজার কোনোভাবেই নিয়ন্ত্রিত হচ্ছে না। এখন নতুন পেঁয়াজ ও আলু বাজারেÑ দাম কমবে কী বাড়তেই আছে। সোনার দেশ এর খবর, খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২০-১২৫ টাকা কেজিতে, এটা ভোক্তাদের কাছে খুবই অসম্ভব মনে হচ্ছে। আলুও বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকা দরে।

অথচ ২০২৩ এর ১৬ ফেব্রুয়ারি বাজারে আলু বিক্রি হয়েছে ২০ টাকা এবং পেঁয়াজ বিক্রি হয়েছে ২৫ টাকা কেজি দরে। বিষয়টি খুবই অস্বাভাবিক নয় কি! তবে গত বছর ওই দিনে বাজারে কাঁচা মরিচ বিক্রি হয়েছে ২০০ টাকা কেজি দরে। কিন্তু এ বছর ১৫ ফেব্রুয়ারি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৪০ টপাকা কেজি দরে। তবে পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি অনেকটা ধাধার মতই।

পত্রিকার খবরে বলা হচ্ছে- খুচরা বাজার একেবারে নিয়ন্ত্রণের বাইরে। তেল ও চিনির দাম খুচরায় কমানো হয়নি। যে যার মতো দামে বিক্রি করছে পেঁয়াজ, ভোজ্যতেল, চিনি, মাংস। সরকারের দপ্তরের কোনো নজরদারি নেই। বাজারে পণ্যের লাফিয়ে লাফিয়ে মূল্য বৃদ্ধি হচ্ছে তা সাধারণ ভোক্তা মাত্রই হাড়ে হাড়ে টের পাচ্ছেন। তবে বাজার কেন এমন টালমাটাল, কারাইবা বাজার প্রভাবিত করছে, ভোক্তারা শুধুই অনুমান করতে পারেন, অভিযোগ করতে পারেন।

কিন্তু সরকারের যেসব দপ্তরের বাজার নিয়ন্ত্রণ করার দায়িত্ব তাদের খুব একটা তৎপর দেখা যায় না। পরিস্থিতি এমন যে, ব্যবসায়ীরা যেমন বলবে, যেমন বেচবে সেটাই নির্দ্বিধায় মানতে হবে। তবু সরকার বলছে বাজারের মূল্যস্ফিতি ঠেকানোই তাদের অগ্রাধিকার চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ খুবই কঠিন ও জটিল বিষয়- তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু পণ্যমূল্যের লাগাম টেনে ধরার মত অগ্রগতি হচ্ছে সেটা দেশের মানুষ দেখতে চায়। মানুষ হতাশ হয় এমন পর্যায়ে কোনোভাবেই যাওয়া সঠিক হবে না।