‘ব্যাভিচারী’ মহিলাদের জনসমক্ষে পাথর মেরে হত্যা করা হবে! নিদান শীর্ষ তালিবান নেতার

আপডেট: মার্চ ২৬, ২০২৪, ৯:০৪ অপরাহ্ণ

‘ব্যাভিচারী’ মহিলাদের জনসমক্ষে পাথর মেরে হত্যা করা হবে! নিদান শীর্ষ তালিবান নেতার

সোনার দেশ ডেস্ক:


কোনো নারী ‘ব্যাভিচারী’ হলে তাঁকে জনসমক্ষে পাথর মেরে হত্যা করা হবে। আফগানিস্তানে তালিবানের শীর্ষ নেতা মোল্লা হাইবাতুল্লা আখুনজাদার একটি অডিও বার্তা ঘিরে শোরগোল পড়ে গিয়েছে দেশটিতে।

ওই অডিও বার্তায় তিনি পশ্চিমি দেশগুলিকেও চ্যালেঞ্জ ছুড়ে জানিয়েছেন, যাঁরা নারীদের পাথর ছুড়ে মারার ঘটনাকে নারীদের অধিকার লঙ্ঘন বলে দাবি করেন, তাঁদের উদ্দেশে জানানো হচ্ছে, খুব শিগগিরই আফগানিস্তানে ‘ব্যাভিচারী’দের জন্য এই ধরনের শাস্তি প্রয়োগ করা হবে। সেই সব নারীদের জনসমক্ষে পাথর ছুড়ে হত্যা করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন আখুনজাদা।

‘ব্যাভিচারী’ মহিলাদের জনসমক্ষে পাথর মেরে হত্যার বিষয়ে

তাঁর কথায়, ‘এই শাস্তি গণতন্ত্রের বিরুদ্ধে হলেও, আমরা তা প্রয়োগ করব।’ তালিবান নেতার দাবি, আন্তর্জাতিক মহল নারীদের অধিকার নিয়ে যে সব আইনকানুন তৈরি করেছে, তা সমর্থন করে না তালিবান। পশ্চিমি দেশগুলি নারীদের অধিকার নিয়ে যে কথা বলে, আদৌ কি নারীরা সেই অধিকার চান? প্রশ্ন তুলেছেন আখুনজাদা। পশ্চিমি সংস্কৃতির যে বিরোধিতা দীর্ঘ দিন ধরে করে এসেছে তালিবান, ২০ বছর ধরে যে লড়াই চালিয়ে এসেছে, সেই লড়াই প্রয়োজনে আরো দীর্ঘতর করতেও পিছপা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন তালিবান নেতা

আফগানিস্তানে ক্ষমতায় আসার পর থেকেই নারীদের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা চাপিয়েছে তালিবান। স্কুল, কলেজে নারীদের শিক্ষাব্যবস্থার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছে। যা নিয়ে দেশের ভিতরেই নারীদের মধ্যে ক্ষোভ জন্মেছিল। যদিও সেই ক্ষোভকে শুরুতেই দমিয়ে দিয়েছে তালিবান প্রশাসন। নারীদের অধিকার, সুরক্ষা, শিক্ষাব্যবস্থা নিয়ে যে ভাবে একের পর এক বিধিনিষেধ জারি করেছে তালিবান সরকার, তাদের সেই ভূমিকা নিয়ে আন্তর্জাতিক মহলে কম সমালোচনা হয়নি।
তথ্যসূত্র: আনন্দবাজার অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ