ঈশ্বরদীতে তিন দিনের সাহিত্য উৎসবে ভারত ও নেপালের অংশিজন

আপডেট: নভেম্বর ১১, ২০২৩, ১০:১২ অপরাহ্ণ


ঈশ্বরদী, (পাবনা) প্রতিনিধি:


পাবনার ঈশ্বরদীতে বাংলাদেশ, ভারত ও নেপালের কবি, লেখক ও সাহিত্যিকদের নিয়ে তিনদিনের কবিতা উৎসবের উদ্বোধন হয়েছে। শনিবার (১১ নভেম্বর) সাহিত্য সংগঠন ‘নোঙর’-এর আয়োজনে ঈশ্বরদীস্থ বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট (বিএসআরআই) মিলনায়তনে এই উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবের উদ্বোধক ও প্রধান অতিথির বক্তব্য দেন, স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস। এতে সভাপতিত্ব করেন, নোঙর-এর সভাপতি লুৎফর রহমান পাঞ্জাব। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, সহকারী অধ্যাপক হাসানুজ্জামান। শুভেচ্ছা বক্তব্যদেন, নেপালের শিশু সাহিত্যিক প্রমোদ প্রধান এবং ভারত পশ্চিমবঙ্গের প্রাবন্ধিক কবি মানিক পণ্ডিত।

তিনদিনের কবিতা উৎসবের দ্বিতীয় পর্বে স্বরচিত কবিতা আবৃত্তি অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কবি ও প্রাবন্ধিক প্রফেসর আখতার হোসেন এবং ভারতের পশ্চিমবঙ্গের সাহিত্য সমালোচক অতনু কুমার বাসু। এ পর্বে সভাপতিত্ব করেন, অধ্যাপক শাহিদা খাতুন ও সূচনা বক্তব্য দেন কবি ও প্রাবন্ধিক মুরাদ মালিথা।
উৎসবের তৃতীয় পর্বে বইয়ের মোড়ক উম্মোচন ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. শেখ রজিকুল ইসলাম। সম্মানিত অতিথির বক্তব্য দেন নেপালের কাঠমুন্ডুর শিশু সাহিত্যিক বিজয় রাজ আচার্য, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক উদয় নাথ লাহিড়ী ও বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী ই.ম. শহিদুল ইসলাম। এতে সভাপতিত্ব করেন শিক্ষক দেলওয়ার হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন, ঈশ্বরদী প্রেসক্লাব সভাপতি মোস্তাক আহমেদ কিরণ।

পরে অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, ভারতের পশ্চিমবঙ্গের বর্ষিয়ান নাট্যকর্মী সত্যকাম বাগচী। পর্যায়ক্রমে অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাংবাদিক মাহাবুবুল হক দুদু, আতাউর রহমান বাবলু, শাম্মী আক্তার স্মৃতি, নুরে জান্নাত ও ওহেদুজ্জামান টিপু। এর আগে শুক্রবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয় নেপাল, ভারত ও স্থানীয় কবিদের অংশগ্রহণে নোঙর আড্ডা। ভারতের পশ্চিমবঙ্গের সাহিত্য-সাংস্কৃতিক ব্যক্তিত্ব পূবালী দেব প্রধান অতিথি ও সম্মানিত অতিথির বক্তব্য দেন নেপালের কাঠমুন্ডুর শিশু সাহিত্যিক ও গবেষক প্রমোদ প্রধান।

সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন দেশি-বিদেশি শিল্পীরা।