চাঁপাইনবাবগঞ্জ সোনামসজিদ মহাসড়ক চারলেন হচ্ছে না, সড়ক প্রসস্তকরণ ১০ মিটার

আপডেট: এপ্রিল ১৬, ২০২৪, ১০:২৬ অপরাহ্ণ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:


চাঁপাইনবাবগঞ্জ সোনামসজিদ মহাসড়কটি সবচেয়ে ব্যাস্ততম। পাশাপাশি অবৈধ জানের বিচরনে দুর্ঘটনা নিত্য দিনের ব্যাপার। সোনামসজিদ স্থলবন্দরের সড়কটি চারলেনে উন্নতির দাবি এলাকার গণ মানুষের। বহুল প্রত্যাশিত এ সড়কটি এখন শুধু করা হবে ১০ মিটার প্রশস্ত। ব্যস্ততম সড়টি ‘অল্পটুক’ প্রশস্তের ফলে ইতিবাচক কোন প্রভাব পড়বে না বলে দাবি করছেন স্থানীয়রা। প্রকল্প পরিচালক নিয়োগ হলেই কাজ শুরু হবে আশ্বাস সড়ক ও জনপথ বিভাগের।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ‘কাশিনাথপুর-দাশুড়িয়া-নাটোর-রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ-কানসাট-সোনামসজিদ-বালিয়াদিঘী বর্ডার (জাতীয় মহাসড়ক) যথাযথমান ও প্রশস্ত করতে প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদ-একনেক সভায় পাশ হয়েছে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৮১ কোটি ৮৯ লাখ টাকা।

প্রকল্প প্রস্তাবনায় উল্লেখ করা হয়, চাঁপাইনবাবগঞ্জ-সোনামজিদ সড়কটি ২৮ বছরেরও বেশি পুরাতন। এরপাশেই আছে ঘনবসতি। সড়কটির শেষ মাথায় সোনামসজিদ স্থলবন্দরের অবস্থান। ভারত থেকে আমদানি করা সকল প্রকার পণ্যসামগ্রী এই সড়ক দিয়ে পাঠানো হয় রাজধানীসহ দুরবর্তী জেলায়। এ জেলাটি ভারতের সীমান্ত ঘেঁষা হওয়ায়; সীমান্ত রক্ষার কাজে প্রতিনিয়ত যাতায়াত করে বিজিবি। ব্যস্ততম সড়কটির গড় প্রস্থ ৬ দশমিক ৫০ মিটারেরও কম। এছাড়া সড়কটির কয়েক জায়গায় আছে ‘ভয়ঙ্কর’ কয়েকটি বাঁক। সড়কটির গুরুত্ব বিবেচনায় প্রায় ৩১ কিলোমিটার সড়কের মধ্যে দুটি বাঁক সরলীকরণ, সড়ক কালভার্ট প্রশস্তকরণ, ২টি ইন্টারসেকশন ও রিজিড পেভমেন্ট বাস-বে ও ট্রাক লেন নির্মাণ করা হবে।

২০২২ সালের ২৯ মার্চ চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ সড়কে ট্রাক চাপায় মুনিরা খাতুন নামের এক স্কুল ছাত্রী নিহত হয়। ওই দিন সড়কটি চারলেনে উন্নীত করার দাবিতে প্রায় দেড় ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন স্থানীয়রা। পরে প্রশাসনের আশ্বাসে অবরোধ তুলে নেয়া হয়। এছাড়া একই দাবিতে রাস্তায় দাঁড়িয়ে মানববন্ধনের পাশাপাশি জেলা প্রশাসকের কাছেও স্মারকলিপি দিয়েছে বিভিন্ন সামাজিক সংগঠন। এ জেলার নাগরিকরা মনে করেন- চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ সড়কটি চারলেনে উন্নীত হলে পণ্যবাহী ট্রাক যথা সময়ে গন্তব্যে পৌঁছাবে। অন্যদিকে দুর্ঘটনাও কমে আসবে অনেক।

সচেতন নাগরিক ও যানবাহন চালকদের সঙ্গে কথা বলে জানা গেছে, সড়কটি দিয়ে পণ্যবাহী প্রায় সাড়ে ৪ শতাধিক ট্রাকসহ বিভিন্ন কয়েক হাজার যাত্রীবাহী যান চলাচল করে নিয়মিত। অপ্রশস্ত সড়ক হওয়ায় যখন-তখন ঘটে দুর্ঘটনা। দুর্ঘটনায় মরছে মানুষ, পঙ্গু হচ্ছে অনেকেই। এসব ঘটনা থেকে মুক্তি পেতেই তারা চারলেন সড়কের দাবি করেছিলেন। সম্প্রতি সড়কটি প্রশস্ত করণের জন্য একটি প্রকল্প অনুমদোন হয়। কিছুটা দুর্ঘটনা কমতে পারে সড়কটি প্রশস্ত হলে। কিন্তু সম্পূর্ণভাবে সড়ক দুর্ঘটনা বন্ধ না হয়ার শঙ্কা থেকেই গেছে।

ট্রাক চালক হাফিজুল ইসলাম জানান বলেন, সড়কটি খুবই ভয়ঙ্কর। এর দুপাশেই আছে বাড়িঘর, হাট বাজার। প্রতিনিদই সড়ক দুর্ঘটনা ঘটতেই থাকে। আমরাতো বরাবরই দাবি করেছিলাম সড়কটি যেন চারলেন হয়। এটি অল্পটুক প্রশস্ত করে তেমন কোন লাভই হবে না। দিনের সঙ্গে পাল্লা দিয়ে মানুষ বাড়ছে, একই সঙ্গে সড়কে যানবাহনও। সড়কটি চারলেন হলে অনেক উপকার হতো। মানুষ স্বাচ্ছন্দে যাতায়াত করতে পারতো।

চাঁপাইনবাবগঞ্জের নাগরিক কমিটির সদস্য সচিব মনিরুজ্জামান বলেন, চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ সড়কটি চারলেন হওয়া উচিত। রাস্তাটি প্রশস্ত করে দায়সারলে হবে না। প্রশস্তের নামে কোটি-কোটি টাকা ব্যয় না করে পরিকল্পিত ভাবে একবারই চারলেনের জন্য টাকা খরচ করলে এখানকার মানুষ অনেক উপকৃত হবে।

চাঁপাইনবাবগঞ্জের সড়ক ও জনপথের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. মেহদী খাঁন বলেন, সদর উপজেলার বারঘরিয়া থেকে সোনমসজিদ স্থলবন্দর পর্যন্ত সড়কটি প্রশস্ত করা হবে। প্রায় সাড়ে ১০ দশমিক ২৫ মিটার এছাড়া শিবগঞ্জের বহালাবাড়িসহ বেঁকির মোড়টি সোজা করা হবে। প্রকল্প পরিচালক নিয়োগ হলে কাজ শুরু হবে। আমাদের ধারণা আগামী অর্থবছরেই প্রকল্পের কাজ দৃশ্যমান হবে।

তিনি আরও বলেন, সড়কটি দুইলেন হওয়ায় দুর্ঘটনা ঘটতো। এখন যেহেতু অনেকটা প্রশস্ত হবে, তাই অনেক দুর্ঘটনা কমবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ