নারীদের অনুপ্রেরণার বাতিঘর নওগাঁর অদম্য নারী মরিয়ম

আপডেট: জানুয়ারি ২৮, ২০২৪, ৭:১৭ অপরাহ্ণ


আব্দুর রউফ রিপন, নওগাঁ:
নারীদের অনুপ্রেরণার অতিথি পাখির কলরব, পানির কলকল শব্দ আর দূর থেকে ভেসে আসা মাঝির গানে নওগাঁ সদর উপজেলার হাঁসাইগাড়ী বিলে এক অন্যবদ্য প্রাকৃতিক মনোরম দৃশ্য ফুটে উঠেছে। নওগাঁ শহর থেকে ২৫কিলোমিটার দূরে প্রায় ৬কিলোমিটার এলাকাজুড়ে হাঁসাইগাড়ী বিল অবস্থিত। প্রায় প্রতিদিনই বিভিন্ন স্থান থেকে বিলের সৌন্দর্য্য দেখতে দূর দূরান্ত থেকে মানুষের ঢল নামে।

হাসাইগাড়ী ইউনিয়নের প্রাকৃতিক পরিবেশে বড় হয়ে উঠেছেন নারীদের অনুপ্রেরণার অদম্য এক নারী সংগ্রামী মরিয়ম আক্তারী। হাসাইগাড়ি গ্রামের শাহাদত হোসেনের স্ত্রী মরিয়মের দুই ছেলে। বড় ছেলে পড়ালেখা শেষ করে বেসরকারি একটি কোম্পানিতে চাকরি করেন আর ছোটটি ডিপ্লোমায় পড়ালেখা করছে।

নারীদের অনুপ্রেরণার মরিয়ম আক্তারী জানান, ছোট থেকেই দূরন্ত প্রকৃতির এই নারী গ্রামের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ঘুরে বেড়িয়েছেন। তিনি ভাই-বোনদের মধ্যে সবার ছোট। ছোট থেকেই পরোপকারী। অন্যের কষ্ট দেখে নিজেকে ধরে রাখতে পারতেন না। চঞ্চল-চপলা ছোট সেই মেয়েটিকে এখন সবাই গ্রামের এক সংগ্রামী নারী হিসেবে চেনে। পুরো পরিবারের সহযোগিতা নিয়ে তিনি গরিব-দুখিদের পাশে থেকে নিজের সাধ্যমতো সহযোগিতা করে আসছেন। পিছিয়ে পড়া নারীদের সামনের দিকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছেন বছরের পর বছর। সদর উপজেলার হাসাইগাড়ি ইউনিয়নের মরিয়ম অপরাজিতা প্রশিক্ষণ থেকে অনুপ্রাণিত হয়ে প্রাণিসম্পদ অধিদপ্তরে প্রশিক্ষণ গ্রহণ করেন এবং নিজেকে অধিদপ্তরের লাইভস্টক প্রভাইডার হিসেবে নিজ ইউনিয়নে গবাদি পশু পালনে সহায়তা করছেন।

জানা গেছে, প্রাণি সম্পদ অধিদফতরের সরকারী সহায়তা গ্রামের মেয়েদের অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করতে কাজ করছেন বছরের পর বছর । নারীদের অনুপ্রেরণার ইতিমধ্যই ১৪০টি পরিবারে উন্নত পশু পালনের জন্য প্রশিক্ষণ প্রদানসহ নগদ অনুদান, পশুখাদ্য,টিকা ও ওষুধ বিতরণ করে মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। প্রতিটি ওয়ার্ডে ৩০ জন করে নারীদের একটি করে টিম করে দিয়ে প্রশিক্ষণের দক্ষতা বাড়াচ্ছেন যাতে করে কোনো নারীই বেকার না থাকে। আবার এই দলগুলোতে সরকারি আইনী সহায়তা, বাল্যবিয়ে, মাদক নিয়ন্ত্রন নানা সচেতনতা বিষয়ক উঠান বৈঠক অব্যাহত রেখেছেন। দূর-দূরান্তে প্রতিদিন পথ হেঁটে চলেছেন নারীদের অধিকার আদায়ের জন্য।

২০১২ সালে অপরাজিতা প্রকল্পে সম্পৃক্ত হন মরিয়ম আক্তারী। প্রকল্প থেকে প্রাপ্ত জ্ঞান-দক্ষতা, উৎসাহ-উদ্দীপনা, আর সুখে-দুঃখে মানুষের পাশে থেকে ধীরে ধীরে নেতা হয়ে ওঠা মরিয়ম এখন অপরাজিতা নওগাঁ জেলা অপরাজিতা নেটওয়ার্কের সাধারণ সম্পদকের দায়িত্ব পালন করছেন। নারী-পুরুষের সমঅধিকার আদায়ের সংগ্রামী মরিয়ম এবারের উপজেলা পরিষদ নির্বাচনে নওগাঁ সদর উপজেলা নির্বাচনে সাধারণ আসন থেকে ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বীতা করবেন বলেও সিদ্ধান্ত নিয়েছেন।

নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক অধিকার প্রতিষ্ঠা এবং নারীদের কাজে পুরুষের সহায়তা আদায়, উভয়ে মিলে-মিশে গড়বো সোনার বাংলাদেশ এই স্বপ্ন নারীদের অনুপ্রেরণার মানুষের মাঝে ছড়িয়ে দিয়ে এই নির্বাচনে সমাজের সকলের সমর্থন প্রত্যাশী মরিয়ম আক্তারী। তিনি মনে করেন, ‘অর্থনৈতিক ক্ষমতায়ন নারীর রাজনৈতিক ক্ষমতায়নের সিঁড়ি। নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রতিষ্ঠা করতে হলে নারীকে অর্থনৈতিক সাবলম্বিতা অর্জন করতে হবে। অর্থনৈতিক স্বাধীনতা নারীকে স্বাধীন সিদ্ধান্ত গ্রহণ করার জন্য উপযুক্ত করে গড়ে তোলে।’

নওগাঁ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আবু তালেব জানান, মরিয়ম সমাজের সকল নারীর জন্য একটি অনুপ্রেরণার বাতিঘর। তাকে দেখলে সামনের দিকে এগিয়ে যাওয়ার সাহস মনে জন্ম নেয়। তাই জেলা প্রাণিসম্পদ দফতরের পক্ষ থেকে সব সময় মরিয়মকে সার্বিক সহযোগিতা প্রদান করা হচ্ছে। আগামীতেও মরিয়মদের মতো এগিয়ে যাওয়া নারীদের সার্বিক সহযোগিতা প্রদান অব্যাহত থাকবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ