প্রেমনাথ, দিলীপ কুমার, কিশোর কুমার! একাধিক প্রেমের সম্পর্কে ছিলেন মধুবালা

আপডেট: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ১২:৩১ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :বলিউডের অন্যতম ক্লাসিক ছবির নায়িকা ছিলেন মুমতাজ জেহান বেগম দেহলভি। তিনি জনপ্রিয় মধুবালা নামেই। তাঁর সমসাময়িক ছিলেন নার্গিস এবং মিনা কুমারী। দিলীপ কুমারকে ভালবাসার আগে তিনি অভিনেতা প্রেমনাথের প্রেমে পড়েছিলেন। ভিন্ন ধর্ম হওয়ায় সেই প্রেম মান্যতা পায়নি। কিশোর কুমারের সঙ্গেও তিনি সুখি ছিলেন না। কারণ অভিনেত্রীকে সময় দিতেন না শিল্পী।

অভিমানী ছিলেন। মাত্র ৩৬ বছর বয়সেই বিদায় নিয়েছিলেন জীবনের স্ক্রিন থেকে। ১৯৬৯ এর ২২ ফেব্রুয়ারি রাতে তাঁর হার্ট অ্যাটাক হয়। হাসপাতালে গিয়েও শেষ রক্ষা হয়নি। ২৩ ফেব্রুয়ারি প্রয়াত হন মধুবালা। ১৪ ফেব্রুয়ারি অভিনেত্রীর জন্ম ৯১ তম জন্মদিন।

‘বসন্ত’ ছবিতে মাত্র ৯ বছর বয়সেই তিনি অভিনয়ের হাতেখড়ি দেন বলিউডে। সেই ছবির সেটে তাঁকে সকলে বেবি মুমতাজ বলে ডাকতেন। সে সময় আরো একজন শিশুশিল্পী ছিলেন ইন্ডাস্ট্রিতে। নাম বেবি মাহজাবিন। যিনি পরবর্তী সময়ে জনপ্রিয় হয়ে ওঠেন মীনা কুমারী নামে।

বলিউডের সর্বপ্রথম অ্যাডাল্ট ছবি ‘হাসতে আঁশু’ ছবিতে কাজ করেছিলেন মধুবালা। শুধু বলিউডে নয় পাশ্চাত্যেও তিনি জনপ্রিয় ছিলেন। একাডেমি পুরস্কার প্রাপ্ত পরিচালক ফ্রাঙ্ক ক্যাপরা তাঁকে কাস্ট করতে চেয়েছিলেন। রাজি হননি মধুবালা। দিলীপ কুমারের সঙ্গে প্রেমের সম্পর্কে ছিলেন তিনি।

তবে সেই প্রেম বেশি দিন টেকেনি তাঁদের। পরে ১৯৬০ সালে সঙ্গীত শিল্পী কিশোর কুমারকে বিয়ে করেন তিনি। সেই সুখও বেশি দিন স্থায়ী হয়নি অভিনেত্রীর জীবনে। হার্টে ফুটো ছিল তাঁর। সেই রোগেই মাত্র ৩৬ বছর বয়সে প্রয়াত হন তিনি।
তথ্যসূত্র: আজকাল অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ